মার্কিন কংগ্রেসের নতুন স্পিকার জনসন

মার্কিন কংগ্রেসের নতুন স্পিকার জনসন

সংগৃহীত

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন মাইক জনসন। স্থানীয় সময় বুধবার তিনি দেশটির ৫৬তম স্পিকার নির্বাচিত হন। লুইজিয়ানা অঙ্গরাজ্যের এ কংগ্রেসম্যান সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুগত। ৩ অক্টোবর কেভিন ম্যাকার্থির ক্ষমতাচ্যুতির পর জনসন চতুর্থ রিপাবলিকান হিসেবে এই পদে মনোনীত হয়েছেন। খবর: বিবিসি

মাইক জনসন ২২০ ভোট পেয়ে নতুন স্পিকার নির্বাচিত হন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট হেকিম জেফ্রিজ পেয়েছেন ২০৯ ভোট। 

কয়েকজন রিপাবলিকানের বিদ্রোহে স্পিকারের পদ হারান ম্যাকার্থি। বিদ্রোহী দলের নেতৃত্বে ছিলেন ফ্লোরিডা থেকে নির্বাচিত কট্টরপন্থী রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেৎজ। ম্যাকার্থিকে অপসারণে ২ অক্টোবর প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেন তিনি। প্রস্তাবটি ২১৬-২০৮ ভোটে পাস হয়। প্রতিনিধি পরিষদে ২২১-২১২ ব্যবধানে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। বাইডেন সরকারকে অর্থায়ন করা নিয়ে নিজ দলের বিদ্রোহের মুখে ৩ অক্টোবর স্পিকারের পদ থেকে অপসারিত হন রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি। তিনি অপসারিত হওয়া প্রথম মার্কিন স্পিকার।

যুক্তরাষ্ট্রে গত কয়েক দশকে সবচেয়ে কম অভিজ্ঞ স্পিকার ৫১ বছর বয়সী জনসন। ২০১৬ সালে প্রথমবার প্রতিনিধি পরিষদে নির্বাচিত হন। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল বদলাতে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়ে আবেদন করেও ব্যর্থ ১২৬ কংগ্রেসম্যানের একজন জনসন।