চট্টগ্রামে নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

চট্টগ্রামে নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

ছবি : প্রতিনিধি

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নারায়নহাট ও কাজিরহাট বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। শনিবার সকাল ৯ টার দিকে আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা এ অভিযান পরিচালনা করেন।

জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল আকিজ বিড়ি উৎপাদন করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে শনিবার সকাল ৯ টার দিকে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নারায়নহাট ও কাজিরহাট বাজারের কয়েকটি দোকানে অভিযান চালায় আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা। এসময় আট হাজার পাঁচশত (৮,৫০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের সহকারী ব্যবস্থাপক (ইনচার্জ)এএম গুলজার, এএমআই আরিফ,টিও দীন মোহাম্মদ,টিও ফারুক, কোম্পানীর এসআর এবং স্থানীয় জনগন অভিযানকালে উপস্থিত ছিলেন।

নকল বিড়ি বিক্রয়কারী ব্যবসায়ী বাজার কমিটিসহ সকলের কাছে ক্ষমা প্রার্থনা করায় প্রথম বারের মত তাকে ক্ষমা করা হয়। ভবিষ্যেতে আর কখনো নকল আকিজ বিড়ি বিক্রি ও মজুদ করবে না এই শর্তে লিখিত অঙ্গীকারনামা দেন। পরবর্তীতে এই রকম কার্যক্রম পরিচালনা করলে মামলার হুশিয়ার দেওয়া হয়। অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ি জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

স্থানীয়রা জানান, সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে বিড়িতে নকল ব্যান্ডরোল ব্যবহার করে একটি চক্র কম দামে ভোক্তাদের কাছে নকল বিড়ি বিক্রি করে আসছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে পুলিশ, র‌্যাব এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান ও তৎপরতা বাড়ানোর জোর দাবি জানাচ্ছি।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের সহকারী ব্যবস্থাপক (ইনচার্জ)এএম গুলজার জানান, সরকারী বিধিমতে সরকার নির্ধারিত ১৮ টাকা মূল্যের কমে যেকোনো বিড়ি উৎপাদন, পরিবহন ও বিক্রি সম্পূর্ণ শাস্তি যোগ্য অপরাধ।সকল প্রকার কমদামী নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি উৎপাদন ও বিক্রি বন্ধে ব্যবসায়ীসহ সকলের সহযোগীতা কামনা করছি। একইসাথে নকল বিড়ি বন্ধ করে সরকারী রাজস্ব বৃদ্ধিতে র‌্যাব, পুলিশ এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান বৃদ্ধির দাবি জানান তিনি। নকল ব্যান্ডরোলযুক্ত অবৈধ কমদামী বিড়ির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।