টনপ্রতি ৮০০ ডলারের নিচে পিঁয়াজ রপ্তানি করবে না ভারত

টনপ্রতি ৮০০ ডলারের নিচে পিঁয়াজ রপ্তানি করবে না ভারত

সংগৃহীত

ভারতের আভ্যন্তরীণ বাজারে মূল্য স্থিতিশীল রাখতে পিঁয়াজ রপ্তানিতে সর্বনিম্ন মূল্যসীমা বেঁধে দিয়েছে দেশটি। শনিবার এক বিজ্ঞপ্তিতে দেশটির বৈদেশিক বাণিজ্যবিষয়ক মহাপরিচালকের দপ্তর (ডিজিএফটি) জানিয়েছে, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতি টন পিঁয়াজের সর্বনিম্ন রপ্তানি মূল্য ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

২৯ অক্টোবর থেকে সর্বনিম্ন রপ্তানি মূল্য কার্যকর করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। রপ্তানির জন্য প্রক্রিয়াধীন থাকা পিঁয়াজ এবং ইতিমধ্যে দেশটির কাস্টমসের কাছে হস্তান্তর করা পিঁয়াজ নতুন এই মূল্যসীমার আওতা মুক্ত থাকবে।

বাজারে পিঁয়াজের সরবরাহ নিশ্চিত করতে ভারতের কেন্দ্রীয় সরকার অতিরিক্ত আরও দুই লাখ টন পিঁয়াজ কেনার ঘোষণা দিয়েছে। এর আগে আরও পাঁচ লাখ টন পিঁয়াজ কিনেছে ভারতের সরকার।

জানা গেছে, গত এক সপ্তাহে দেশটির বাজারে পিঁয়াজের দাম বেড়েছে প্রায় ১৮ শতাংশ। গত সপ্তাহে দিল্লির পাশাপাশি মহারাষ্ট্রের বাজারে ভাল মানের প্রতি কেজি পিঁয়াজের সর্বোচ্চ দাম ৫০ রুপি ছুঁয়েছে। ভারতের সংবাদমাধ্যম গুলো জানিয়েছে শনিবার দিল্লিতে খুচরা বাজারে প্রতি কেজি পিঁয়াজ ৬৫ থেকে ৮০ রুপিতে বিক্রি হয়েছে।  

দুই মাস পর বাজারে শীতকালীন ফসল বাজারে আসার আগে আগামী ডিসেম্বর নাগাদ পিঁয়াজের দাম আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।  

এর আগে, আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত পিঁয়াজের রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে ভারতের কেন্দ্রীয় সরকার। এর মাঝেই পিঁয়াজের সর্বনিম্ন রপ্তানি মূল্য বেঁধে দাওয়ার খবর জানালো দেশটির ডিজিএফটি।