কক্সবাজারে নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

কক্সবাজারে নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

কক্সবাজারের চকরিয়া উপজেলার চিরিঙ্গাবাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। রবিবার বিকাল পাঁচটার দিকে আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা এ অভিযান পরিচালনা করেন।

জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল আকিজ বিড়ি উৎপাদন করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে রবিবার বিকাল পাঁচটার দিকে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার চিরিঙ্গাবাজারের কয়েকটি হোলসেলস দোকানে অভিযান চালায় আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা। এসময় দুই হাজার পাঁচশত (২,৫০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়।

ভবিষ্যেতে আর কখনো নকল আকিজ বিড়ি বিক্রি ও মজুদ করবে না এই শর্তে ব্যবসায়ীর নিকট থেকে লিখিত অঙ্গীকারনামা নেওয়া হয়। পরবর্তীতে এই রকম কার্যক্রম পরিচালনা করলে মামলার হুশিয়ার দেওয়া হয়। অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ি জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

স্থানীয়রা জানান, সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে বিড়িতে নকল ব্যান্ডরোল ব্যবহার করে একটি চক্র কম দামে ভোক্তাদের কাছে নকল বিড়ি বিক্রি করে আসছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে পুলিশ, র‌্যাব এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান ও তৎপরতা বাড়ানোর জোর দাবি জানাচ্ছি।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের চট্টগ্রাম অঞ্চলের ব্যবস্থাপক (ইনচার্জ) মো. জসিম উদ্দিন বলেন, বিড়ি শিল্পকে ধ্বংস করতে নকল বিড়ি কোম্পানিগুলো দৈনিক বিপুল টাকার রাজস্ব ফাকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকল বিড়ি বন্ধ করে সরকারী রাজস্ব বৃদ্ধিতে র‌্যাব, পুলিশ এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান বৃদ্ধির দাবি জানাচ্ছি।