আইনজীবী বাসেত মজুমদারের স্মরণে সভা

আইনজীবী বাসেত মজুমদারের স্মরণে সভা

সংগৃহীত

গরিবের আইনজীবী খ্যাত সুপ্রিম কোর্টের প্রয়াত জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ও বিচারপতিরা এতে অংশ নেন।

আবদুল বাসেত মজুমদার স্মৃতি পরিষদের উদ্যোগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যায় দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে প্রথিতযশা এই আইনজীবীর স্মরণে দোয়া ও আলোচনা করা হয়।

২০২১ সালের ২৭ অক্টোবর ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন সিনিয়র এই আইনজীবী।

বাংলাদেশ বার কাউন্সিলের সর্বোচ্চ ভোটে  নির্বাচিত সদস্য এবং কমপ্লেইন্ট এন্ড ভিজিলেন্স কমিটির চেয়ারম্যান মরহুমের পুত্র মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা’র তত্ত্বাবধানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বাসেত মজুমদারের স্মৃতিচারণ করে বক্তব্য দেন হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হাসান, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি ফরিদ আহমেদ, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার, রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ এএম আমিন উদ্দিন, সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ, সুপ্রিম কোর্ট বারের সম্পাদক অ্যাডভোকেট আবব্দুন নুর দুলাল, সাবেক সম্পাদক ড বশির আহমেদ ও সিনিয়র আইনজীবী একেএম ফায়েজ প্রমুখ।

মরহুমের মেয়ে ঢাকা মেডিকেল কলেজের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ডা. খাদিজা আক্তার ঝুমা, সুপ্রিম কোর্টের আইনজীবী নেতৃবৃন্দসহ কয়েকশ আইনজীবী স্মৃতিচারণ, দোয়া মাহফিলে অংশ নেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাসেত মজুমদার গরিব মানুষের সেবা নিশ্চিত করতে অসামান্য অবদান রেখেছেন। পেশাগত জীবনে তিনি অসংখ্য মামলা বিনা পারিশ্রমিকে পরিচালনা করেছেন। অন্যদেরও উৎসাহ দিয়েছেন। এজন্য তিনি গরিবের আইনজীবী হিসেবে খ্যাত হন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজউদ্দিন ফকির বলেন, বাসেত মজুমদার কখনো মানুষকে ধিক্কার দিয়ে, অপমান করে কথা বলতেন না। তিনি নিজেকে উজাড় করে দিয়েছিলেন সব মানুষের জন্য। তার প্রতিবাদের ভাষা ছিল সুন্দর।

আব্দুল বাসেত মজুমদারের জন্ম ১৯৩৮ সালের ১ জানুয়ারি কুমিল্লার লাকসামে। ১৯৬৬ সালের ২৮ সেপ্টেম্বর তিনি আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। এরপর ১৯৬৭ সালের ৮ ফেব্রুয়ারি তিনি হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আব্দুল বাসেত মজুমদার বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এবং সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি দুস্থ আইনজীবীদের জন্য নিজের নামে ট্রাস্ট ফান্ড গঠন করেছেন। দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে এ ফান্ড থেকে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। আব্দুল বাসেত মজুমদার ২০২১ সালের ২৭ অক্টোবর রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আব্দুল বাসেত মজুমদার মারা যান।