ঝালকাঠি পরিকল্পনা অধিদপ্তরে ১ ঘণ্টার উপ-পরিচালক নুসরাত

ঝালকাঠি পরিকল্পনা অধিদপ্তরে ১ ঘণ্টার উপ-পরিচালক নুসরাত

ছবিঃ সংগৃহীত।

ঝালকাঠি জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার প্রতীকী দায়িত্ব পালন করেছেন সপ্তম শ্রেণির ছাত্রী নুসরাত জাহান। নুসরাত জাহান ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ) ঝালকাঠি জেলা শাখার শিশু সাংবাদিক ও সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী।

সোমবার (৩০ অক্টোবর) বেলা ১১টায় জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) মো. শহিদুল ইসলামের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করে সে।

প্রথমে নুসরাত জাহানকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরণ করা হয়। এর পর অফিসিয়াল কভার ফাইলের মাধ্যমে তার কাছে দায়িত্ব হস্তান্তর করেন বর্তমান ডিডি মো. শহিদুল ইসলাম।

১ ঘণ্টার প্রতীকী জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) দায়িত্ব পালনকালে নুসরাত জাহান বলে, ‘আমি একজন কিশোরী হয়েও ঝালকাঠি জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) দায়িত্ব পালন করতে পেরে নিজেকে ধন্য ও গর্বিত মনে করছি। এতে আমি আরও আত্মবিশ্বাসী এবং নিজের স্বপ্ন পূরণে অঙ্গীকারবদ্ধ হয়েছি। বর্তমানে ঝালকাঠির অবকাঠামো, পরিবেশ ও বিনোদন এবং সৌন্দর্য বর্ধনে ব্যাপক কাজ চলমান। এসময় নুসরাত নারী ও শিশুদের জন্য নিরাপদ এবং যৌন হয়রানি বা নির্যাতন এবং বৈষম্যহীন শ্রেষ্ঠ জেলা হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করে।

নুসরাত আরও বলে, বেদে পল্লী, চরাঞ্চল ও আবাসন এলাকার বাসিন্দাদের মধ্যে প্রজনন এবং পরিবার পরিকল্পনা বিষয়ক সচেতনতা সৃষ্টি করে জনশক্তি ব্যবস্থাপনায় কার্যকরী ব্যবস্থা নেওয়া হবে।

জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) মো. শহিদুল ইসলাম বলেন, নারীদের বা আমাদের কন্যাদের একটু বেশি সুযোগ দিলে তারা অনেক কিছুই করতে পারে। তাদের সুযোগ দেওয়া প্রয়োজন। আজ আমার খুব ভালো লাগছে। কিশোরী জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালকের (ডিডি) চেয়ারে বসে তার অবস্থান থেকে বক্তব্য দিচ্ছে। এ বয়সে আমরা ঠিকমতো কথাও বলতে পারতাম না।

তিনি আরও বলেন, নুসরাত ঝালকাঠিকে নারী ও শিশু বান্ধব জেলা হিসেবে গড়ার প্রতিজ্ঞা ও জনশক্তি ব্যবস্থাপনায় কার্যকরী ব্যবস্থা গ্রহণ করার অভিমত ব্যক্ত করেছে। এ বিষয়টি আমরা আমাদের কর্মপরিকল্পনায় অন্তর্ভুক্ত করবো এবং বাস্তবায়নে উদ্যোগ নেব।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনসিটিএফ ডিসট্রিক্ট ভলান্টিয়ার নয়ন তালুকদার, বিথী শর্মা বণিক। এনসিটিএফ জেলা সভাপতি জান্নাতুল ফেরদৌস, শিশু সাংবাদিক সিরাজুল ইসলাম। পরে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় চত্বরে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।