নিষেধাজ্ঞ অমান্য করে ইলিশ ধরায় ৭ জেলে আটক

নিষেধাজ্ঞ অমান্য করে ইলিশ ধরায় ৭ জেলে আটক

ছবিঃ সংগৃহীত।

সিরাজগঞ্জের চৌহালীতে নিষেধাজ্ঞা অমান্য করে-যমুনায় ইলিশ ধরার দায়ে পৃথক কয়েকটি অভিযানে ৭ জেলেকে আটক করা হয়েছে।

রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যা থেকে মধ্য রাত পর্যন্ত অভিযানে তাদের আটক করা হয়।

 

আটককৃতদের মধ্যে ৫ জনকে ৫ দিনের দণ্ড ও ২ জনকে ১মাসের কারাদণ্ড ও ৪'শ টাকা জরিমানা প্রদান করা হয়েছে। এ ছাড়া ৪০ হাজার মিটার কারেন্ট জাল জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং ২৫ কেজি মা ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত ইলিশ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে। ভ্রাম্যমান আদালতের বিচারক ও ইউএনও মাহবুব হাসান এ আদেশ দেন।

 

আদালত সুত্রে জানা গেছে, সরকার ঘোষিত নিষিদ্ধ সময়ে মা ইলিশ রক্ষায় রোববার সন্ধ্যা থেকে মধ্য রাত পর্যন্ত প্রমত্ত-যমুনায় পৃথক কয়েকটি অভিযান পরিচালনা হয়।

আরও জানা যায় , অভিযানে ৭ জেলের বিভিন্ন দণ্ড দেওয়া হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে। "দণ্ডপ্রাপ্তরা হলেন, চৌহালী উপজেলার উমারপুর ইউনিয়নের শৈলজানা গ্রামের মোঃ আব্দুল হালিম (৪০), একই গ্রামের মোঃ এনামুল ইসলাম (২৫), রঞ্জু বেপারি (২৫), মোঃ আব্দুর রহিম (২৫) মোঃ শুকুর আলী (২২), জোতপাড়া গ্রামের ব্যবসায়ী জাহাঙ্গীর আলম (৪৫) ও মোঃ ইসমাইল হোসেন (৩৫)।

 

অভিযানে উপজেলা মৎস্য দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, চৌহালী নৌ পুলিশ, চৌহালী থানা পুলিশ ও আনসার ভিডিপি সদস্যগন উপস্থিত ছিলেন।

 

প্রসঙ্গ, ইলিশের প্রধান প্রজনন মৌসুম ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।