আটকের ক্ষমতা না দিয়েই আনসার বিল পাস

আটকের ক্ষমতা না দিয়েই আনসার বিল পাস

ফাইল ছবি

অপরাধী আটক ও তল্লাশির ক্ষমতা না দিয়েই আনসার ব্যাটালিয়ন বিল–২০২৩ পাস হয়েছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় সংসদ অধিবেশনে বিলটি পাস হয়।

পাস হওয়া বিলে বলা হয়েছে, ব্যাটালিয়ন সদস্যদের এখতিয়ার ও ক্ষমতা সম্পর্কিত ধারায় বলা হয়েছে, কোনো ব্যাটালিয়ন সদস্য তার সামনে সংঘটিত অপরাধের ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এর আগে, গত ২৩ অক্টোবর সংসদে বিলটি তোলা হয়েছিল। সেসময় সেখানে আনসারকে অপরাধী আটক ও তল্লাশির ক্ষমতা দেওয়ার প্রস্তাব করা হয়েছিল।

উত্থাপিত বিলের ৮ ধারায় বলা হয়েছিল, কোনো ব্যাটালিয়ন সদস্যের সামনে সংঘটিত অপরাধের ক্ষেত্রে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমোদনক্রমে অপরাধীকে আটক করে অবিলম্বে পুলিশের কাছে সোপর্দ করবে এবং ক্ষেত্র মতো জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অথবা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশক্রমে আটক ব্যক্তির দেহ তল্লাশি; কোনো স্থানে প্রবেশ ও তল্লাশি এবং মালামাল জব্দ করতে পারবে।

তবে বিষয়টি নিয়ে পরে পুলিশের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি বিলটির এ সংক্রান্ত ধারা সংশোধনের সুপারিশ করে।