স্মার্টফোন হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে

স্মার্টফোন হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে

সংগৃহীত

হ্যাকারদের কারণে ক্রমেই ঝুঁকির মধ্যে পড়ছেন প্রযুক্তি ব্যবহারকারীরা। স্মার্টফোন ও কম্পিউটার থেকে শুরু করে কোনো ডিভাইস বাদ যাচ্ছে না হ্যাকারদের কবল থেকে। তবে কোনো ডিভাইস হ্যাক হলে অবশ্যই কিছু লক্ষণ দেখা যায়। কীভাবে বুঝবেন আপনার স্মার্টফোন হ্যাক হয়েছে কি না?

অনেকেই জানেন না, স্মার্টফোন হ্যাক হলে বিভিন্ন ইঙ্গিত দেয়। যদি আপনার ফোনের ব্যাটারি নিজে থেকেই দ্রুত শেষ হয়ে যায়, তাহলে ফোনে থাকা ম্যালওয়্যার (ক্ষতিকর সফটওয়্যার) বা স্পাইওয়্যার এর কারণে হতে পারে। সাধারণত হ্যাকাররা আপনার ফোনে এমন কোনো ম্যালওয়্যার ডাউনলোড করে দেয়, যা ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। আর আপনার সমস্ত ডেটা তাদের কাছে পৌঁছে যায়। যদি বারবার ব্যাটারি শেষ হয়ে যায় তাহলে আপনার স্মার্টফোনে কিছু ম্যালওয়্যার বা স্পাইওয়্যার থাকতে পারে। যদি হঠাৎ করে স্মার্টফোনের কার্যক্ষমতা কমে যায় তাহলেও বুঝবেন স্মার্টফোন হ্যাক হয়েছে। আপনি ইন্টারনেট ব্যবহার না করার পরেও যদি আপনার ডেটা দ্রুত শেষ হয়ে যায়, তবে এটিও হ্যাকিংয়ের লক্ষণ হতে পারে। এই সব সমস্যা দেখা দিলেই সতর্ক হয়ে যান।

আরও কিছু ইঙ্গিত দেয়…

আপনি যদি বারবার আপনার ফোনে কোনো পপ-আপ বিজ্ঞাপন দেখেন বা এমন কোনো অ্যাপ ডাউনলোড করেননি অথচ আপনাকে সেই অ্যাপ দেখায়, তাহলে বুঝবেন আপনার স্মার্টফোন হ্যাক হয়েছে। হ্যাকাররা লিঙ্ক এবং ওয়েবসাইটের মাধ্যমে আপনার ফোনে অ্যাপ ইনস্টল করে এবং তারপর আপনার সমস্ত ডেটা চুরি করে নেয়। স্মার্টফোন খুব সহজেই গরম হয়ে গেলেও হতে পারে আপনার ফোনটি হ্যাক হয়েছে। 

স্মার্টফোন হ্যাক হওয়া থেকে ফোনকে কীভাবে রক্ষা করবেন?

১. আপনার ডিজিটাল অ্যাকাউন্টের পাসওয়ার্ড শক্তিশালী রাখুন। অর্থাৎ পাসওয়ার্ড এমন ব্যবহার করুন, যাতে কেউ চাইলেও হ্যাক করতে না পারে।

২. পাবলিক ওয়াইফাই ব্যবহার করবেন না। অনেক সময় হ্যাকাররা পাবলিক ওয়াইফাই থেকে ফোন হ্যাক করে নেওয়ার চেষ্টা করে।

৩. সবসময় বিশ্বস্ত জায়গা থেকে অ্যাপ ডাউনলোড করুন। কোনো ওয়েবসাইটে আপনার ব্যক্তিগত তথ্য ও অ্যাকাউন্ট দিয়ে লগইন করবেন না।

৪. আপনার স্মার্টফোন আপডেট রাখুন এবং নিয়মিত সিকিউরিটি আপডেট চেক করুন। যদি আপনার ফোনে আপডেট পাওয়া বন্ধ হয়ে যায়, তাহলে একটি নতুন স্মার্টফোন কিনুন। কারণ আপডেট না পেলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।