পাকিস্তান-নিউজিল্যান্ড: পরিসংখ্যানে এগিয়ে কারা?

পাকিস্তান-নিউজিল্যান্ড: পরিসংখ্যানে এগিয়ে কারা?

ফাইল ছবি

কিছুটা স্বস্তি নিয়েই মাঠে নামছে নিউজিল্যান্ড। তবে দেয়ালে পিঠ ঠেকে গেছে পাকিস্তানের। জয় ভিন্ন তাদের সামনে আর কোনো পথ খোলা নেই। দুদলের মাঠে নামার আগে পরিসংখ্যানে এক নজর চোখ বুলিয়ে নেয়া যাক।

শনিবার (৪ নভেম্বর) সকাল ১১টায় বিশ্বকাপের ৩৫তম ম্যাচে মাঠে নামছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। এই ম্যাচটি সেমিফাইনালে ওঠার জন্য উভয় দলের জন্য গুরুত্বপূর্ণ। যেখানে পাকিস্তান হারলেই এক ম্যাচ হাতে রেখে বিদায় নিশ্চিত হয়ে যাবে। 

এ পর্যন্ত পাকিস্তান-নিউজিল্যান্ড মোট ১১৫টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে অনেক এগিয়ে রয়েছে পাকিস্তান। দলটির ৬০ জয়ের বিপরীতে নিউজিল্যান্ডের জয় রয়েছে ৫১ ম্যাচে। আর তাদের মধ্যকার ৩টি ম্যাচে কোনো ফল আসেনি এবং ১টি ম্যাচে ড্র হয়েছিল। তবে পরিসংখ্যানে চোখ রেখে শান্তিতে থাকতে পারছে না পাকিস্তান। দলটির সাম্প্রতিক পারফরম্যান্স কপালে এঁকেছে চিন্তার ভাঁজ। 

ভারত বিশ্বকাপে ৭ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চারে রয়েছে নিউজিল্যান্ড। অপরদিকে সমান ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে তালিকার ছয়ে রয়েছে পাকিস্তান। যেখানে পরপর ৪ ম্যাচ হেরে বড় ধাক্কা খেয়েছে দলটি। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে হারলেই শেষ চারের জন্য আর কোনো সুযোগ থাকবে না। তবে নিউজিল্যান্ড ম্যাচটিতে হারলেও আরও একটি সুযোগ থাকবে।