জাপানকে আরও দক্ষ কর্মী নিয়োগের আহ্বান বাংলাদেশের

জাপানকে আরও দক্ষ কর্মী নিয়োগের আহ্বান বাংলাদেশের

জাপানকে আরও দক্ষ কর্মী নিয়োগের আহ্বান বাংলাদেশের

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ বলেছেন, বাংলাদেশে বিপুল সংখ্যক দক্ষ জনশক্তি রয়েছে। যা বৈদেশিক কর্মসংস্থানে পাঠানো যেতে পারে। তাই বৈচিত্র্যময় অর্থনৈতিক খাতে সহযোগিতার পাশাপাশি মানবসম্পদের দিকে মনোনিবেশ করার সময় এসেছে।

জাপানে বিদেশি কর্মীর ক্রমবর্ধমান চাহিদা রয়েছে উল্লেখ করে বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নিয়োগের জন্য জাপানের জনশক্তি নিয়োগকারী সংস্থা ও এজেন্সির প্রতি আহ্বান জানান।

টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস জাপান ইন্টারন্যাশনাল ট্রেইনি অ্যান্ড স্কিলড ওয়ার্কার কো-অপারেশন অর্গানাইজেশনের (জিআইটিসিও) সহযোগিতায় টোকিওর তোশি কাইকানে ‘বাংলাদেশ: জাপানের জন্য দক্ষ মানবসম্পদের একটি অত্যন্ত সম্ভাবনাময় উৎস দেশ’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে জাপানি কোম্পানি ও জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠান এবং বাংলাদেশি প্রতিষ্ঠানের প্রায় ৩০০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।রাষ্ট্রদূত বাংলাদেশ ও জাপানের মধ্যে কূটনৈতিক সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্বে’ উন্নীত করার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান।

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. জয়নাল আবেদীন জাপানের জন্য দক্ষ মানবসম্পদের একটি অত্যন্ত সম্ভাবনাময় উৎস দেশ বাংলাদেশ সম্পর্কে একটি উপস্থাপনা উপস্থাপন করেন।পরে জাপানে বাংলাদেশি শ্রমিকদের কিছু সাফল্যের গল্প দর্শকদের সামনে প্রদর্শিত হয়। তিনজন জাপানি অতিথি বাংলাদেশি শ্রমিকদের সম্পর্কে তাদের ইতিবাচক অভিজ্ঞতা তুলে ধরেন।

সেমিনারের পর জাপানের তত্ত্বাবধায়ক সংস্থা ও বাংলাদেশের প্রেরণ সংস্থার মধ্যে চার ঘণ্টাব্যাপী মতবিনিময় ও ম্যাচিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। বাংলাদেশ থেকে ৪৫টি প্রেরণকারী সংস্থা এবং জাপানের প্রায় ১২০টি তত্ত্বাবধায়ক সংস্থা এই অনুষ্ঠানে অংশ নেয়।এই ম্যাচিং ইভেন্টের ফলাফল হিসেবে তাদের মধ্যে কয়েকটি চুক্তি সই হবে এবং এটি জাপানে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণে একটি মাইলফলক হবে।

সূত্র : ইউএনবি