সকালের নাস্তার জন্য যেসব খাবার সেরা

সকালের নাস্তার জন্য যেসব খাবার সেরা

ফাইল ছবি

সকালের নাস্তায় যাই খাওয়া হোক না কেন, সেই খাবার হতে হবে স্বাস্থ্যকর ও পুষ্টিসম্পন্ন। এছাড়া সারাদিনের মাঝে সকালের নাস্তাটাই খাওয়া চাই একদম পেট ভরে। এতে করে সারাদিনের কাজের এনার্জি পাওয়া যায় এবং অহেতুক ক্ষুধাভাব দেখা দেয় না।

সকালের নাস্তায় কোন খাবারগুলো খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী, সে বিষয়ে জানা নেই অনেকের। এ জন্য সকালের নাস্তার স্বাস্থ্যকর কয়েকটি খাবার সম্পর্কে জেনে নেয়া যাক-

প্রতিদিন সকালে একটি করে ডিম খাওয়া যেতে পারে। এটি প্রোটিনসমৃদ্ধ খাবার হওয়ায় দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। এছাড়া শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করে শক্তিও যোগায়। এ বিষয়ে পুষ্টিবিদদের ভাষ্য, সকালের নাস্তা শরীরকে সারাদিনের জন্য প্রস্তুত করে। এ জন্য সকালের নাস্তা প্রোটিন ও পুষ্টিসমৃদ্ধ হওয়া উচিত। আর সকালের নাস্তা দেরিতে না করে সময়মত খাওয়া উচিত।

পুষ্টিবিদদের মতে, ডিম যেভাবেই খাওয়া হোক না কেন এর পুষ্টিগুণ কখনো নষ্ট হয় না। এতে প্রচুর পরিমাণ ভিটামিন ও মিনারেলস রয়েছে। প্রোটিনের জন্য ডিম সবচেয়ে ভালো উৎস। আর এতে ক্যালোরির পরিমাণও অনেক কম থাকে।

সকালের নাস্তায় আটার রুটি রাখা খুবই ভালো। সবজি, ভাজি, ডিম বা ঝোলের তরকারি বা কলা দিয়ে আটার রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। ওটমিলও রাখতে পারেন। এটি শরীরে সারাদিন শক্তি জোগাবে। এতে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, কপার, ফসফরাস, মাঙ্গানিজ, জিঙ্ক, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন বি১ ও ভিটামিন বি৬ উপাদান রয়েছে। প্রতিদিন দুধ, ফল ও বাদাম মিশিয়ে খেতে পারেন ওটমিল। এছাড়া সকালের নাস্তায় ফলমূলও রাখতে পারেন। যেমন কলা, কমলা, আপেল, আঙুর ইত্যাদি।