পিটার হাস-সাবের চৌধুরী বৈঠক

পিটার হাস-সাবের চৌধুরী বৈঠক

সংগৃহীত

ঢাকা-৯ আসনের সংসদ সদস্য  প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ুবিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। সোমবার (৭ নভেম্বর) বেলা সোয়া ২টার দিকে রাজধানীর পরিবাগে সাবের হোসেন চৌধুরীর বাসায় যান যুক্তরাষ্ট্রের দূত। এর পর প্রায় দুই ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করেন তারা।

বৈঠক শেষে সাবের হোসেন চৌধুরী এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের একটি গতিশীল ও বিস্তৃত সম্পর্ক রয়েছে। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় এই অংশীদারত্বকে আরও গভীর ও সমৃদ্ধ করার বিষয়ে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা হয়েছে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি গণমাধ্যমকে জানিয়েছেন, তাদের (সাবের চৌধুরী ও পিটার হাস) বৈঠকে জলবায়ু পরিবর্তন নিয়ে আলাপ হয়েছে। পাশাপাশি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়েও তারা আলাপ করেছেন।

এরআগে, রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় গত ৩ নভেম্বর পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে ‘রুদ্ধদ্বার’ বৈঠক করেন পিটার হাস। তবে কী নিয়ে আলোচনা হয়, কোনো পক্ষই খোলাসা করে কিছু বলেনি।

এছাড়া রাজধানীর আগারগাঁওয়ে গত ৩১ অক্টোবর নির্বাচন কমিশন কার্যালয়ে বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত। পরে গণমাধ্যমকর্মীদের বলেন, নির্বাচন ঘিরে রাজনৈতিক সহিংসতা কোনোভাবেই কাম্য নয়। নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোকে শর্তহীন সংলাপে বসার আহ্বানও জানান তিনি।