গাজা নিয়ে মার্কিন পরিকল্পনা

গাজা নিয়ে মার্কিন পরিকল্পনা

গাজা নিয়ে মার্কিন পরিকল্পনা

জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিত জি ৭ বৈঠকের পর সাংবাদিকদের সাথে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্ততি ব্লিঙ্কেন। এ সময় তিনি গাজা নিয়ে ওয়াশিংটনের পরিকল্পনা তুলে ধরেছেন।বুধবার (৮ নভেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন যে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, গাজা থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করা উচিৎ নয়। যুদ্ধ চলাকালীন সময়েও নয়। যুদ্ধের পরেও নয়। কিন্তু ওয়াশিংটন এও বিশ্বাস করে যে গাজাকে সহিংস হামলার প্লাটফর্ম হিসেবে ব্যবহারের অভয়ারণ্য রাখা যাবে না। তবে সঙ্ঘাত শেষ হওয়ার পর গাজা পুনঃদখল করা হবে না। গাজা অবরোধ বা অবরোধের কোনো চেষ্টাও করা হবে না। এমনকি গাজার ভূখণ্ডে কোনো হ্রাস করা হবে না।’

তিনি আরো বলেন, কেবল গাজা থেকে নয়, পশ্চিম তীর থেকেও কোনো সহিংস হামলা যেন সামনে না হয়, তারও নিশ্চয়তা বিধান করতে হবে।ব্লিঙ্কেন বলেন, গাজায় যুদ্ধোত্তর শাসনের জন্য ফিলিস্তিনিদের কণ্ঠস্বর ও আকাঙ্ক্ষাকে সবিশেষ গুরুত্ব দিতে হবে। একইসাথে গাজাকে ফিলিস্তিনি কর্তৃপক্ষের অধীনে অধিকৃত পশ্চিম তীরের সাথে একত্রিত হতে হবে।

সূত্র : আলজাজিরা