বাংলাদেশের নির্বাচন নিয়ে সর্বশেষ যা জানাল যুক্তরাষ্ট্র

বাংলাদেশের নির্বাচন নিয়ে সর্বশেষ যা জানাল যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্র দফতরের সহকারী প্রেসসচিব বেদান্ত প্যাটেল

মার্কিন পররাষ্ট্র দফতরের সহকারী প্রেসসচিব বেদান্ত প্যাটেল বলেছেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সরকার, বিরোধী দল, সুশিল সমাজসহ সব অংশীদারের সঙ্গে যোগাযোগ রাখছে যুক্তরাষ্ট্র এবং আগামীতেও যুক্তরাষ্ট্র এটি অব্যাহত রাখবে।

তিনি বলেন, বাংলাদেশের জনগণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। যুক্তরাষ্ট্রের প্রত্যাশাও এটি। যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণের মঙ্গলের জন্য কাজ করার আহ্বান জানাতে সরকার, বিরোধীসহ সব অংশীদারদের সঙ্গে সম্পৃক্ত আছে।

বুধবার (৮ নভেম্বর) রাতে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ নিয়ে প্রশ্নের জবাবে বেদান্ত প্যাটেল বলেন, সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞা বা কোনো সিদ্ধান্তের বিষয়ে তারা আগে থেকে কোনো অনুমান করেন না।

‘বাংলাদেশ ২০১৪ সালের মতো এক তরফা নির্বাচনের দিকে অগ্রসর হচ্ছে কি না?’ জবাবে বেদান্ত প্যাটেল বলেন, নির্দিষ্ট পরিস্থিতির বিষয়ে তার কোনো মন্তব্য নেই।

ব্রিফিংয়ে ‘জঙ্গিগোষ্ঠীগুলো কী বাংলাদেশে চলমান সহিংসতার সুয়োগ নিতে পারে না’ ভারতীয় সাংবাদিকের এমন প্রশ্ন এড়িয়ে যান বেদান্ত প্যাটেল।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে স্থানীয় এক নেতা হুমকি দিয়েছেন বলে অভিযোগ তুলে এর প্রতিক্রিয়া জানতে চান বাংলাদেশি এক সাংবাদিক। এ বিষয়ে প্যাটেল বলেন, এ ধরনের সহিংস বক্তব্য সম্পর্কের জন্য সহায়ক নয়। বিশদভাবে বলতে গেলে যুক্তরাষ্ট্রের স্থাপনা ও কর্মীদের নিরাপত্তা তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এই নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব স্বাগতিক দেশের।

এর আগে গত সোমবার বেদান্ত প্যাটেল জানিয়েছিলেন, বাংলাদেশে চলমান রাজনৈতিক সহিংসতা গ্রহণযোগ্য নয়। এসব ঘটনা অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে যুক্তরাষ্ট্র। এছাড়া জানুয়ারিতে অনুষ্ঠেয় সংসদ নির্বাচন ঘিরে সৃষ্টি হওয়া পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে।