অবরোধে দেশের ক্ষতি উল্লেখ করে যে বার্তা দিলেন জয়

অবরোধে দেশের ক্ষতি উল্লেখ করে যে বার্তা দিলেন জয়

সজীব ওয়াজেদ জয়

বিএনপি-জামায়াত ও সমমনা বিরোধী জোট ২৮ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত একদফা দাবিতে হরতাল-অবরোধ কর্মসূচি পালন করেছে। এতে দেশের অর্থনীতির আনুমানিক সাড়ে তিন বিলিয়ন ডলারের বেশি ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বুধবার নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে এক স্ট্যাটাসে এ মন্তব্য করেন জয়। 

ওই পোস্টে জয় লেখেন, ২৮ অক্টোবর থেকে ৬ নভেম্বর বিএনপি-জামায়াতে ইসলামী ও তাদের সহযোগীরা মোট ৬ দিনের অবরোধ-হরতাল পালন করেছে। শুধু এই ছয় দিনে অর্থনীতির আনুমানিক ক্ষতি ৩ দশমিক ৫ বিলিয়নের বেশি।

হরতাল-অবরোধে ক্ষুদ্র ব্যবসায়ী, দিনমজুর এবং এসএমই খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে, যা ইতোমধ্যে সংকটজনক অর্থনৈতিক সময়ে আমদানিকারক এবং রপ্তানিকারক উভয়কেই ক্ষতিগ্রস্ত করছে। শিশু ও যুবকদের শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

জয় তার পোস্টে লেখেন, প্রধানত বাস ও ট্রাকগুলোকে লক্ষ্য করে অন্তত ১১০টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। বিএনপি ও তাদের সহযোগীরা হামলার জন্য দুষ্কৃতকারীদের ৩ হাজার করে টাকা দিচ্ছে। এসব ঝুঁকির কারণে পরিবহণ ভাড়া আকাশচুম্বী হয়ে যাচ্ছে। ফলে পরিবহণ খাতের দুর্দশা জীবনযাত্রার সংকটকে আরও বাড়িয়ে তুলছে।

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা তার ফেসবুক পোস্টের সঙ্গে, বাংলাদেশের রাজনীতি বিশ্লেষণ করা ইংরেজি ভাষার ব্লগ ‘bdanalytica’তে প্রকাশিত সম্প্রতিক এক নিবন্ধের ওয়েব লিংক ও পোস্টারও শেয়ার করেছেন।