বাবরকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করলেন গিল

বাবরকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করলেন গিল

শুভমান গিল

বাবর আজমকে পেছনে ফেলে আইসিসির ওয়ানডে ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন শুভমান গিল। এবারের বিশ্বকাপে ফর্মের তুঙ্গে আছেন ভারতের এই ওপেনার। ৬ ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ২১৯ রান। শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছেন ৯২ রানের ইনিংস। অপরদিকে আসরের শুরু থেকেই নিজেকে হারিয়ে খুঁজছেন বাবর। ৮ ইনিংসে ব্যাট করে তিনি করেছেন ২৮২ রান। ফলাফল, গিলের কাছেও হারাতে হলো সিংহাসন।

ভারতের চতুর্থ ব্যাটার হিসেবে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন গিল। এর আগে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার, সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি নাম লিখিয়েছিলেন শীর্ষদের তালিকায়। এবার সেই তালিকায় নিজের নাম যোগ করলেন গিল।

নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে ভারতীয় ব্যাটারদের মধ্যে উন্নতি করেছেন কোহলিও। লম্বা লাফ দিয়ে সাত থেকে চার নম্বরে উঠে এসেছেন তিনি। সাউথ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ম্যাচে সেঞ্চুরি করে তিন ধাপ এগিয়েছেন কোহলি। অন্যদিকে তিন নম্বরে আছেন বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা কুইন্টন ডি কক। 

এই তালিকায় পাঁচে ডেভিড ওয়ার্নার ও রোহিত শর্মা আছেন ছয় নম্বরে। উন্নতি হয়েছে পাকিস্তানের ওপেনার ফখর জামানেরও। তিন ধাপ এগিয়ে ১১ নম্বরে নাম লিখিয়েছেন এই পাকিস্তানি ব্যাটার। ১২ নম্বরে আছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করা আফগান ব্যাটার ইব্রাহিম জাদরান।