বাংলাদেশ-জর্ডান স্থগিত দ্বিপক্ষীয় চুক্তি সম্পাদনের ওপর জোর দিয়েছে

বাংলাদেশ-জর্ডান স্থগিত দ্বিপক্ষীয় চুক্তি সম্পাদনের ওপর জোর দিয়েছে

বাংলাদেশ-জর্ডান স্থগিত দ্বিপক্ষীয় চুক্তি সম্পাদনের ওপর জোর দিয়েছে

দ্বিপক্ষীয় বাণিজ্যের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগানো, জর্ডানে আরও দক্ষ জনশক্তির কর্মসংস্থান, সরাসরি বিমান যোগাযোগ স্থাপন, পর্যটন সহযোগিতা বৃদ্ধি এবং বহুপক্ষীয় ফোরামে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও জর্ডান।ভ্রাতৃপ্রতিম দেশ দুটির মধ্যে বৈচিত্র্যপূর্ণ সম্পর্কের জন্য বেশ কয়েকটি স্থগিত দ্বিপক্ষীয় চুক্তি সম্পাদনের উপর জোর দেওয়া হয়।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার (৮ নভেম্বর) আম্মানে জর্ডানের পররাষ্ট্র সচিব মাজেদ আলকাতার্নেহের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।এসময় জর্ডানের পররাষ্ট্র সচিবকে ২০২৪ সালের শুরুতে ঢাকা সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্র সচিব।স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে ফিলিস্তিনি জনগণের বৈধ আকাঙ্ক্ষার প্রতি বাংলাদেশের অকুণ্ঠ সমর্থন পুনর্ব্যক্ত করেন তিনি।

সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক ফোরামে তার সাম্প্রতিক সব কর্মকাণ্ডে দৃঢ়তার সঙ্গে ফিলিস্তিন ইস্যু উত্থাপন করেছেন।মাসুদ মোমেন বলেন, সম্প্রতি জেদ্দায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স অন উইমেন ইন ইসলাম এবং ঢাকায় অবস্থানরত ওআইসি রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে উম্মাহর ঐক্যের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের কথা তুলে ধরেন। বাংলাদেশে সৃষ্ট সুযোগ-সুবিধা কাজে লাগানোর জন্য জর্ডানের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।মিয়ানমার থেকে ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানান জর্ডানের পররাষ্ট্র সচিব।

বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক উন্নয়নে জর্ডানের জনগণ গর্বিত বলেও উল্লেখ করেন তিনি।তিনি অধিকৃত ফিলিস্তিনে যুদ্ধবিরতি এবং ফিলিস্তিনের জনগণের জন্য একটি স্থায়ী ও ন্যায়সঙ্গত সমাধানের জন্য জর্ডানের গৃহীত বিভিন্ন উদ্যোগ সম্পর্কে জানান।

উভয় পক্ষ নিয়মিতভাবে পররাষ্ট্র দপ্তরের আলোচনার বিষয়টি তুলে ধরেন। পররাষ্ট্র সচিবের সম্মানে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়োজিত মধ্যাহ্নভোজে আলোচনা হয়।এর আগে সকালে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জর্ডানের রয়্যাল কোর্টে প্রিন্স হাসান বিন তালালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।প্রিন্স হাসান গাজা পরিস্থিতি এবং এর মূল কারণ সম্পর্কে পররাষ্ট্র সচিবকে জানান।

সূত্র : ইউএনবি