বঙ্গবন্ধু শিল্পনগর থেকে যাচ্ছে রপ্তানির প্রথম চালান

বঙ্গবন্ধু শিল্পনগর থেকে যাচ্ছে রপ্তানির প্রথম চালান

সংগৃহীত

মীরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্পনগর থেকে প্রথমবারের মতো যাচ্ছে রপ্তানির প্রথম চালান। চীনের মালিকানাধীন কেপিএসটি সু (বিডি) কোম্পানি লিমিটেড সকল প্রক্রিয়া শেষে বেপজা থেকে অনুমোদন পেয়েছে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) এ শিল্পনগর থেকে পণ্য রপ্তানি শুরু হয়। প্রথম চালানে জুতা তৈরির সামগ্রী প্রায় তিন লাখ ৪৯৩ হাজার মার্কিন ডলারের ইভা শিট রপ্তানি হয়।

বেপজার প্রকল্প পরিচালক মোহাম্মদ এনামুল হক জানান, বিদেশে রপ্তানির সব প্রক্রিয়া অনুসরণ করে চালানটি ঢাকার গাজীপুরের ব্লু ওশান ফুটওয়্যার নামের প্রতিষ্ঠানে যাবে। বিদেশি বায়ার মনোনীত কোম্পানি হিসেবে কেপিএসটি সুজ থেকে ব্লু ওশান ফুটওয়্যার জুতা তৈরির সামগ্রী নিচ্ছে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন জানান, বঙ্গবন্ধু শিল্পনগরের বেপজা অর্থনৈতিক অঞ্চল থেকে প্রথম রপ্তানি হচ্ছে। তাদের আরও দুটি কোম্পানি উৎপাদনে যাচ্ছে। এরইমধ্যে জাপানের নিপ্পন স্টিল, ম্যাকডোনাল্ড স্টিল, এশিয়ান পেইন্টস, সামুদা ফুড, ম্যারিকো কোম্পানি উৎপাদনে গেছে। দেশের মধ্যে তারা পণ্য সরবরাহও শুরু করেছে। এছাড়া বসুন্ধরা কেমিক্যাল ইন্ডাস্ট্রি ও মডার্ন সিনটেক্স শিগগিরই উৎপাদনে যাবে।

উল্লেখ্য, গত ৩ নভেম্বর থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু করে কেপিএসটি সু (বিডি) কোম্পানি লিমিটেড। ৮.০৬ মিলিয়ন ডলার বিনিয়োগ পরিকল্পনা নিয়ে কোম্পানিটি এখন পর্যন্ত বিনিয়োগ করেছে ৩.৪৮ মিলিয়ন ডলার।