ভারতে চালু হচ্ছে এয়ার ট্যাক্সি সেবা

ভারতে চালু হচ্ছে এয়ার ট্যাক্সি সেবা

ছবিঃ সংগৃহীত।

ভারতে ট্রাফিকের ঝক্কি কমাতে চলেছে ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ নামের এক সংস্থা। আগামী ৩ বছরের মধ্যে ভারতের মাটিতে ই-এয়ার ট্যাক্সি চালু করতে চলেছে তারা, যা নিমেষেই আকাশপথে যাত্রীদের পৌঁছে দেবে গন্তব্যে।

সব ঠিক থাকলে ২০২৬ সালের মধ্যে ভারতে এয়ার ট্যাক্সি সেবা চালু হবে। বিদ্যুৎচালিত এই যানে চড়লে ৯০ মিনিটের পথ পেরোনো যাবে মাত্র ৭ মিনিটে। খুব সহজেই যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেবে এই এয়ার ট্যাক্সি। মূলত যানজট এড়িয়ে কম সময়ে যাত্রা করার জন্য এই যানের ব্যবস্থা করতে চলেছে ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ নামের সংস্থা। ভারতে চালু বিমানসংস্থা ইন্ডিগোর সঙ্গে যুক্ত এই ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ।

সংস্থাটি মনে করছে, ভারতের মতো জনবহুল দেশে সবচেয়ে সুবিধাজনক গণপরিবহণ ব্যবস্থা হয়ে উঠতে পারে এই এয়ার ট্যাক্সি। এটা একাধারে যানজট ও পরিবেশ দূষণের মোকাবিলা করতে সক্ষম। কারণ এই এয়ার ট্যাক্সি সম্পূর্ণরূপে বিদ্যুৎচালিত। একবার চার্জ দিলেই ১৬১ কিলোমিটার উড়তে সক্ষম।

 

সংস্থাটির দাবি, এই এয়ার ট্যাক্সি দিল্লির মতো জনবহুল শহরে এক-দেড় ঘণ্টার রাস্তা পৌঁছে দিতে পারে ৫-৭ মিনিটে। ওই সংস্থা ঠিক করেছে, সরকার অনুমতি দিলে ২০২৬ সালের মধ্যে প্রথম পর্যায়ে দিল্লিতে ২০০টি এয়ার ট্যাক্সি নিয়ে সেবা শুরু হবে। পরে মুম্বাই, বেঙ্গালুরু কলকাতার মতো বড় শহরে ধীরে ধীরে চালু করা হবে। এই এয়ারট্যাক্সিগুলো উলম্বভাবে ওঠানামা করতে পারে। ফলে যে কোনো জায়গায় অবতরণে সমস্যা হবে না।

এখন প্রশ্ন হলো, এয়ার ট্যাক্সি সেবায় কত খরচ করতে হবে যাত্রীদের? ওই সংস্থা সেটা এখনো স্পষ্ট করেনি। তবে তাদের দাবি সাধারণ বিমানের চেয়েও কম খরচ হবে এতে। তাছাড়া একটি ট্যাক্সিতে চারজন যাত্রী বসতে পারবেন। সুতরাং ভাড়া শেয়ার করে নেওয়ারও একটা ব্যাপার থাকবে।