অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশ

ফাইল ছবি

চলমান ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে নিজেদের শেষ ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। যেখানে টাইগারদের প্রতিপক্ষ আগেই সেমিফাইনাল নিশ্চিত করা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

শনিবার (১১ নভেম্বর) পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে চলমান বিশ্বকাপের ৪৩তম ম্যাচে অজিদের বিপক্ষে মাঠে নামবে লাল সবুজের দল। বাংলাদেশ সময় সকাল ১১টায় শুরু হবে ম্যাচটি।

আগেই সেমিফাইনাল নিশ্চিত হওয়ায় এ ম্যাচটি অস্ট্রেলিয়ার কাছে কম গুরুত্বপূর্ণ। প্যাট কামিন্সদের জন্য এ ম্যাচটিকে ড্রেস রিহার্সেলের ম্যাচ বলা যেতে পারে। তারপরও ম্যাচটি জয়ের লক্ষ্যেই মাঠে নামবে তারা।

অন্যদিকে বাংলাদেশ আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। তবে টুর্নামেন্টের শেষ ম্যাচে জিতে শেষ করতে বদ্ধপরিকর টাইগাররা। সেই সঙ্গে নিশ্চিত করতে চায় ২০২৫ সালে পাকিস্তানে হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণ।

চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে হলে কোনো সমীকরণের পথে হাটা যাবে না। তাই ম্যাচটিতে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। অস্ট্রেলিয়াকে হারাতে পারলে নিশ্চিত হবে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি। তবে হারলেও সুযোগ থাকবে মিরাজ-তামিমদের সামনে।

সেক্ষেত্রে সমীকরণ হবে এমন– প্রথমে ব্যাটিং করে অস্ট্রেলিয়া যদি ৩৬০ রান করে, তাহলে বাংলাদেশকে অন্তত ২০০ রান করতে হবে। যদি বাংলাদেশ প্রথমে ব্যাটিং করে ২০০ রান তোলে, তাহলে অস্ট্রেলিয়াকে ওই রান তাড়া করার জন্য খেলা টেনে নিয়ে যেতে হবে অন্তত ২৩ ওভার পর্যন্ত।

বাম হাতের আঙুলে চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন বাংলাদেশ দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ইতোমধ্যে তিনি দেশে ফিরে এসেছেন। তার পরিবর্তে স্কোয়াডে ঢুকেছেন ওপেনার এনামুল হক বিজয়।

বিশ্বকাপের শেষ ম্যাচ হওয়ায় এ ম্যাচের একাদশ নিয়ে আগ্রহ বেশ সমর্থকদের। ধারণা করা হচ্ছে টাইগারদের ওপেনিং জুটিতে আসবে পরিবর্তন। সেক্ষেত্রে তামিম জায়গায় দলে ঢুকতে পারেন এনামুল বিজয়। তার অন্তর্ভূক্তি নিয়ে কোচ হাথুরুসিংহে বলেন, দলে থাকা ১৫ সদস্যের অন্যদের মতো বিজয়েরও সমান সম্ভাবনা আছে খেলার।

সাকিবের বিকল্প হিসেবে বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকে খেলানোর কথা রয়েছে। দলে জায়গা হারাতে পারেন এক ম্যাচ খেলা পেসার তানজিম হাসান সাকিব। তার জায়গায় দলে ঢুকতে পারেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, তানজিদ হাসান/এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।