ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের জন্য আর্জেন্টিনার স্কোয়াডে চমক

ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের জন্য আর্জেন্টিনার স্কোয়াডে চমক

ফাইল ছবি

জমে উঠেছে ২০২৬ ফুটবল বিশ্বকাপের বাছাইপর্বের লড়াই। আগামী ২২ নভেম্বর ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল-আর্জেন্টিনা। ম্যাচটিকে ঘিরে আরও আগেই উন্মাদনা শুরু হয়ে গেছে।

এর আগে আরেক সাবেক বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে ১৭ নভেম্বর খেলবে আর্জেন্টিনা। ম্যাচ দুটির জন্য আজ (শনিবার) সকালে ২৮ সদস্যের দল ঘোষণা করেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

কাতার বিশ্বকাপ জয়ের পর এখন পর্যন্ত অপরাজিত আছেন লিওনেল মেসিরা। বাছাইয়ের চার ম্যাচে তার সবকটিতেই জিতেছেন। ফলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা আর্জেন্টিনা ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্যে আসন্ন দুটি ম্যাচে মাঠে নামবে। উরুগুয়ের সঙ্গে প্রথম ম্যাচটি হবে তাদের মাঠ লা বোম্বোনেরা স্টেডিয়ামে। উরুগুইয়ানরা ২ ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের দুইয়ে অবস্থান করছে। সমান দুটি ম্যাচে জয় ও একটিতে ড্র নিয়ে এরপরই অবস্থান সর্বোচ্চ পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের।

দুটি ম্যাচের জন্য ঘোষিত আর্জেন্টিনা দলে যথারীতি রয়েছেন দলের প্রধান তারকা লিওনেল মেসি। প্রায় অপরিচিত দুটি মুখকে ডাকা হয়েছে এই স্কোয়াডে। তারা হলেন- পাবলো মাফেও এবং ফ্রান্সিসকো ওরতেগা। প্রথম নামটি অনেকেই প্রথম শুনেছেন, তিনি একজন স্প্যানিশ রাইটব্যাক এবং মায়ের সূত্রে পাবলো মাফেও একজন আর্জেন্টাইনও বটে। তাকে বেশ কিছু সময় ধরে নজরে রেখেছিলেন কোচ স্কালোনি। তবে ওরতেগা আগে আর্জেন্টিনার অনূর্ধ্ব-২০ এবং ২৩ জাতীয় দলের হয়ে খেলেছিলেন। প্রথমবারের মতো সিনিয়র জাতীয় দলে ডাক পেলেন এই ২৪ বছর বয়সী ফুটবলার।

অবশ্য তাদেরকে হঠাৎই ডাকার কারণও রয়েছে। পেশির জয়েন্টের ইনজুরি নিয়ে বাদ পড়েছেন জুয়ান ফয়েথ। এছাড়া পুরোপুরি ফিট নন মার্কোস আকুনা, যদিও তিনিও দেশের বিমান ধরেছেন। এছাড়া আগের কয়েকটি ম্যাচের স্কোয়াডে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের তরুণ ফরোয়ার্ড আলেজান্দ্রো গার্নাচোকে এবারের দলে রাখা হয়নি। তবে দলে ফিরেছেন আনহেল ডি মারিয়া ও পাউলো দিবালা। ইনজুরির কারণে আগের দুটি ম্যাচে তারা ছিলেন না।

আর্জেন্টিনা স্কোয়াড

এমিলিয়ানো মার্টিনেজ, ফ্রাঙ্কো আরমানি, জুয়ান মুসো, ওয়াল্টার বেনিতেজ, গঞ্জালো মন্টিয়েল, পাবলো মাফেও, ফ্রান্সিসকো ওরতেগা, নাহুয়েল মোলিনা, জার্মান পাজেলা, ক্রিস্টিয়ান রোমেরো, লুকাস মার্টিনেজ কোয়ার্তা, নিকোলাস ওটামেন্ডি, মার্কোস আকুনা, নিকোলাস তাগলিয়াফিকো, লিয়েন্দ্রো পারেদেস।

গুইদো রদ্রিগেজ, এনজো ফার্নান্দেজ, রদ্রিগো ডি পল, অ্যাক্সেকুয়েল পালাসিওস, জিওভান্নি লো সেলসো, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, জুলিয়ান আলভারেজ, পাউলো দিবালা, আনহেল ডি মারিয়া, লিওনেল মেসি, লাউতারো মার্টিনেজ, নিকোলাস গঞ্জালেস ও লুকাস ওকাম্পোস।