ভারত-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে কাল শেষ হচ্ছে বিশ্বকাপের লিগ পর্ব

ভারত-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে কাল শেষ হচ্ছে বিশ্বকাপের লিগ পর্ব

ভারত-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে কাল শেষ হচ্ছে বিশ্বকাপের লিগ পর্ব

ভারত-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে কাল শেষ হচ্ছে ওয়ানডে বিশ্বকাপের লিগ পর্ব। লিগ পর্বের ৪৫তম ম্যাচ এটি। শতভাগ জয় নিয়ে লিগ পর্ব শেষ করতে চায় স্বাগতিক ভারত। অন্যদিকে, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার স্বপ্ন বাস্তবে রুপ দিতে ভারতের বিপক্ষে জিততে চায় নেদারল্যান্ডস। বেঙ্গালুরুতে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।   

লিগ পর্বে এ পর্যন্ত ৮ ম্যাচ খেলে সবক’টিতে জিতে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। ব্যাটিং-বোলিংয়ে দুর্দান্ত পারফরমেন্স করেছে তারা। বিশ^কাপে এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল টিম ইন্ডিয়া। লিগ পর্বের শেষ ম্যাচও জিতে অপরাজিত থেকে সেমিফাইনাল খেলতে নামতে চায় ভারত। ১৫ নভেম্বর থেকে শুরু হবে সেমিফাইনাল পর্ব।

সেমিফাইনালের আগে জয়ের মধ্যে থাকতে পারলে দল অনেক বেশি আত্মবিশ্বামসী থাকবে মনে করছেন ভারত কোচ রাহুল দ্রাবিড়। তিনি বলেন, ‘লিগ পর্ব প্রথম ৮ ম্যাচেই দল ভালো খেলেছে। সবগুলো ম্যাচেই দারুন জয় ছিলো। লিগ পর্বের শেষ ম্যাচটিও আমরা জিততে চাই। জয় দিয়ে লিগ পর্ব শেষ করাই এখন মূল লক্ষ্য। যাতে শতভাগ জয় নিয়ে সেমিফাইনালে খেলতে নামতে পারি আমরা। এতে ছেলেদের মধ্যে মনোবল চাঙ্গা থাকবে।’
অপরদিকে, ৮ ম্যাচে ২ জয় ও ৬ হারে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে আছে নেদারল্যান্ডস। সেমির আশা আগেই শেষ হয়েছে তাদের। তবে ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে নেদারল্যান্ডসের সামনে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাবার দৌঁড়ে আছে ইংল্যান্ড-বাংলাদেশ ও শ্রীলংকা। নেদারল্যান্ডসের মত ৪ করে পয়েন্ট আছে তাদের। লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ড বা বাংলাদেশের এক দলকে হারতে হবে এবং ভারতের বিপক্ষে নেদারল্যান্ডসকে জিততে হবে। তাহলেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাবে ডাচরা।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার স্বপ্ন পূরণের জন্য ভারতের বিপক্ষে জিততে চায় দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকে হারানো নেদারল্যান্ডস। দলের অধিনায়ক স্কট এডওয়ার্ডস বলেন, ‘চ্যাম্পিয়ন ট্রফিতে খেলার সুযোগ পেলে, সেটিও হবে বড় অর্জন। কিন্তু তার আগে বেশ কিছু সমীকরণ আমাদের পক্ষে থাকতে হবে। এছাড়াও ভারতের বিপক্ষে জিততে হবে আমাদের। তবে সমীকরণ যাই হোক না কেন, আমাদের মূল লক্ষ্য থাকবে বিশ্বের আরও একটি সেরা দলকে এবারের বিশ্বকাপে হারানো। ভারতকে হারিয়ে বিশ্বকাপ শেষ করতে চাই আমরা।’

এখন পর্যন্ত ওয়ানডেতে মাত্র ২বার মুখোমুখি হয়েছে ভারত ও নেদারল্যান্ডস। দু’বারই বিশ^কাপের মঞ্চে। দুই ম্যাচেই জয় পেয়েছে ভারত। ২০০৩ সালে ৬৮ রানে এবং ২০১১ সালে ৫ উইকেটে জিতেছিলো ভারত।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, প্রসিধ কৃষ্ণা ও মোহাম্মদ সিরাজ।

নেদারল্যান্ডস দল : স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), কলিন অ্যাকারম্যান, শারিজ আহমেদ, ওয়েসলি বারেসি, লোগান ফন বিক, আরিয়ান দত্ত, সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট, নোয়া ক্রোস, বাস ডি লিডে, পল ফন মিকেরেন, রোলফ ফন ডার মারু, তেজা নিদামানুরু, ম্যাক্স ও’দাউদ, বিক্রম সিং ও সাকিব জুলফিকার।

সূত্র : বাসস