মিয়ানমারে যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি বিদ্রোহীদের

মিয়ানমারে যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি বিদ্রোহীদের

সংগৃহীত

থাইল্যান্ডের সীমান্তবর্তী মিয়ানমারের কায়াহ প্রদেশে গত শনিবার একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। মিয়ানমার সামরিক বাহিনীর ওই যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে দেশটির একটি বিদ্রোহী গ্রুপ।

বিদ্রোহী গ্রুপ কারেন্নি ন্যাশনালিটিস ডিফেন্স ফোর্স (কেএনডিএফ) দাবি করেছে, তারা গুলি করে যুদ্ধবিমানটি ভূপাতিত করেছে।

অন্যদিকে দেশটির জান্তা সরকারের মুখপাত্র জাও মিন তুন জানান, যান্ত্রিক ত্রুটির কারণে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়েছে। বিধ্বস্তের আগে পাইলট নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন। তিনি সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ করেছেন।

কায়াহ প্রদেশে দীর্ঘদিন ধরে কেএনডিএফের সঙ্গে লড়াই চলছে মিয়ানমারের সামরিক বাহিনীর। তবে যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনা এমন সময় ঘটল, যখন মিয়ানমারের সামরিক বাহিনী চাপে রয়েছে। একাধিক ফ্রন্টে বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী ও জান্তাবিরোধী মিলিশিয়াদের সঙ্গে লড়াই করতে হচ্ছে তাদের।

বিশ্লেষকরা জানান, জাতিগত সংখ্যালঘু বাহিনী ও বিদ্রোহীরা জান্তা বাহিনীর বিরুদ্ধে অভূতপূর্ব সমন্বয়ের সঙ্গে এগোচ্ছে।

সম্প্রতি এক ভাষণে মিয়ানমারের প্রেসিডেন্ট মিন সোয়ে বলেন, “আরো কার্যকরভাবে বিদ্রোহ দমন করতে ব্যর্থ হওয়ায় মিয়ানমার ভেঙে টুকরো টুকরো হওয়ার ঝুঁকিতে রয়েছে।”

প্রসঙ্গত, গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এ ঘটনার পর বিভিন্ন রাজ্যে আগে থেকে সক্রিয় বিচ্ছিন্নতাবাদীরা যোগ দেয় জান্তাবিরোধী বিদ্রোহীরা। 

সূত্ররয়টার্স