সিলেটে নকল বাচ্চু বিড়ি ও দয়াল বিড়ি জব্দ; ডিলারকে জরিমানা

সিলেটে নকল বাচ্চু বিড়ি ও দয়াল বিড়ি জব্দ; ডিলারকে জরিমানা

ছবি: প্রতিনিধি

সিলেট জেলার শাহপরান এরিয়ার কালীঘাট বাজারে অভিযান চালিয়ে তিন লক্ষ শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত বাচ্চু বিড়ি ও দয়াল বিড়ি জব্দ করা হয়েছে। মঙ্গলবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট এবং সিলেট আনসার বেটালিয়ন যৌথ ভাবে এ অভিযান পরিচালনা করেন। অভিযানকালে নকল বিড়ি মজুদের দায়ে এক ডিলারকে বিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল বিড়ি উৎপাদন করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট শাখার সহকারী পরিচালক আমিরুল ইসলাম মাসুদের নেতৃত্বে ভোক্তা অধিকার ও আনসার বেটালিয়নের যৌথ টিম জেলার কালীঘাট বাজারে অভিযান চালায়। এসময় বাজারের বাচ্চু বিড়ি ও দয়াল বিড়ির ডিলারের দোকান থেকে নকল ব্যান্ডরোলযুক্ত দুই লক্ষ সাতচল্লিশ হাজার (২,৪৭,০০০) শলাকা বাচ্চু বিড়ি এবং পয়ত্রিশ হাজার (৩৫,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত দয়াল বিড়ি জব্দ করা হয়। অভিযান থেকে সর্বমোট দুই লক্ষ বিরাশি হাজার নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ করা হয়েছে।

অভিযানকালে ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক বিরাজ করে। অভিযানে নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি মজুদের দায়ে বাচ্চু বিড়ি ও দয়াল বিড়ির ডিলারের নিকট থেকে ২০০০০ টাকা নগদ জরিমানা আদায় করা হয়।

বাজার কমিটির উপস্থিতিতে ওই ডিলারের কাছ থেকে ভবিষতে নকল বিড়ি বিক্রি ও মজুদ না করা শর্তে লিখিত অঙ্গীকারনামা নেওয়া হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট শাখার সহকারী পরিচালক আমিরুল ইসলাম মাসুদ জানান, আমরা ভোক্তাদের স্বার্থ ও অধিকার সংরক্ষণে বদ্ধপরিকর। যারা রাজস্ব ফাঁকি দিয়ে সরকার ও ভোক্তাদের ঠকাচ্ছে তাদের ছাড় দেওয়া হবে না। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।