যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির হার রেকর্ড উচ্চতায়: প্রতিবেদন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির হার রেকর্ড উচ্চতায়: প্রতিবেদন

ফাইল ছবি

ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জের ২০২৩ সালের ওপেন ডোরস রিপোর্ট অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যুরো অব এডুকেশন অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স এবং ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশনের প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ১৩ হাজার ৫৬৩ জন বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে।

যা পূর্ববর্তী শিক্ষাবর্ষের তুলনায় ২৮ শতাংশ বৃদ্ধি প্রতিনিধিত্ব করে এবং এটি বিশ্বের সর্বোচ্চ সামগ্রিক বৃদ্ধিগুলোর মধ্যে একটি।

বাংলাদেশি শিক্ষার্থীদের এই বৃদ্ধি আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি বৃদ্ধির বিস্তৃত প্রবণতার অংশ। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের মোট সংখ্যা এক মিলিয়ন অতিক্রম করেছে, যা ৪ দশকের মধ্যে দ্রুততম বার্ষিক বৃদ্ধির হার।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস তার প্রাথমিক প্রতিক্রিয়ায় বলেন, ‘উচ্চশিক্ষার জন্য আরো বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রকে বেছে নিচ্ছে দেখে আমরা উচ্ছ্বসিত।’

তিনি আরও বলেন, ‘যুগান্তকারী গবেষণায় সম্পৃক্ত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাস জীবনকে সমৃদ্ধ করা পর্যন্ত বাংলাদেশি শিক্ষার্থীরা মার্কিন ক্যাম্পাসে চিত্তাকর্ষক সাফল্য অর্জন করে চলেছে।’

২০২৩ সালের ওপেন ডোরস রিপোর্টে আরও দেখা গেছে, বাংলাদেশি স্নাতক শিক্ষার্থীদের সংখ্যা ৫০ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। যার মধ্যে ২ হাজার ৫০০ শিক্ষার্থী স্নাতক (স্নাতক ও সহযোগী ডিগ্রি) অধ্যয়নে ভর্তি হয়েছেন।

প্রায় ১০ হাজার বাংলাদেশি স্নাতকোত্তর মার্কিন প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে, যা যুক্তরাষ্ট্রে স্নাতক শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বাংলাদেশকে বিশ্বের সপ্তম স্থানে নিয়ে গেছে।

গত এক দশকে, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ৩ হাজার ৩১৪ জন শিক্ষার্থী থেকে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১৩ হাজার ৫৬৩ জন শিক্ষার্থীতে উন্নীত হয়েছে।

 সূত্র:ইউএনবি