ইসরাইলের সাথে সম্পর্ক স্থগিত করলো বেলিজ

ইসরাইলের সাথে সম্পর্ক স্থগিত করলো বেলিজ

ইসরাইলের সাথে সম্পর্ক স্থগিত করলো বেলিজ

গাজায় ‘নিরবিচ্ছিন্ন বোমা হামলা’ চালাচ্ছে ইসরাইল এমন অভিযোগ এনে দেশটির সাথে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করেছে বেলিজ।বুধবার টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বেলিজ সরকার বলেন, গাজায় ইসরাইলের সামরিক আক্রমণের পরিপ্রেক্ষিতে ল্যাতিন আমেরিকান দ্বিতীয় দেশ হিসেবে তারা ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে।

গাজায় ‘নিরবচ্ছিন্ন-নির্বিচারে বোমা হামলা’ চলছে উল্লেখ করে বেলিজ সরকার বলেন, বেলমোপান (বেলিজের রাজধানী) ইসরাইলি রাষ্ট্রদূত আইনাত ক্রানজ-নেইগারকে স্বাগত জানানো প্রত্যাহার করেছে এবং ঘোষণা করেছে যে- এটি তেল আবিবে তার অনারারি কনসালের স্বীকৃতির অনুরোধ প্রত্যাহার করেছে।

বেলিজের একটি বিবৃতিতে বলা হয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় বর্বর হামলার মাধ্যমে ‘ইসরাইল ক্রমাগত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।’

এর আগে বলিভিয়া ১ নভেম্বর ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করে। অন্যদিকে কলম্বিয়া, চিলি ও হন্ডুরাস তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছে।

এদিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, গাজা উপত্যকায় ইসরাইলি হামলার ৩৮তম দিনে প্রবেশ করার সাথে সাথে কমপক্ষে ১১ হাজার ১৮০ ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে ৭ হাজার ৭০০টিরও বেশি শিশু এবং নারী। আহত হয়েছে ২৮ হাজার ২০০ জনেরও বেশি ।

গত মাস থেকে অবরুদ্ধ ছিটমহলে ইসরাইলের অবিরত বিমান ও স্থল হামলায় হাসপাতাল, মসজিদ এবং গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

ইসরাইলি সরকারি পরিসংখ্যান অনুসারে, ইতোমধ্যে ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।
সূত্র : টাইমস অব ইসরাইল