বিকালে মাঠে নামছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া

বিকালে মাঠে নামছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া

ফাইল ছবি

এক সময়ে ফুটবলে বাংলাদেশের সোনালি দিন ছিল। কিন্তু কালের পরিক্রমায় সেই গৌরব দিন দিন অনেকটাই অন্ধকারে নেমে এসেছিল। তবে দীর্ঘদিন অন্ধকারে থাকার পর হঠাৎ করেই যেন আলোর মুখ দেখছে দেশের ফুটবল। জাতীয় দলের স্প্যানিশ ফুটবল কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার অধীনে নিজেদের ফুটবলে বেশ উন্নতিই ঘটিয়েছে বাংলাদেশের ফুটবলাররা।

তার কোচিং দর্শনে ফলাফলও আসছে হাতে নাতে। সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল নিশ্চিত করেছিল বাংলাদেশ। এরপর বিশ্বকাপের প্রাক বাছাইপর্বের প্রথম রাউন্ডে মালদ্বীপকে হারিয়ে জায়গা করে নিয়েছে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে। দ্বিতীয় পর্বে 'আই' গ্রুপে বাংলাদেশ সঙ্গী অস্ট্রেলিয়া, ফিলিস্তিন এবং লেবানন। হোম এন্ড অ্যাওয়ে পদ্ধতির এই পর্বে উভয় দলের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে জামাল ভূঁইয়ারা।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) মেলবোর্নে বাংলাদেশ সময় বিকেল ৩ টা ও স্থানীয় সময় রাত ৮ টায় শুরু হবে এই দুই দলের লড়াই। শক্তির বিচারে এবং ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ থেকে অনেক এগিয়ে সকারুরা। আর তাই বিশ্বকাপে নিয়মিত খেলা দলের বিপক্ষে এই ম্যাচ থেকে বাংলাদেশ দলের লক্ষ্য অভিজ্ঞতা অর্জন করা।

ম্যাচকে কেন্দ্র করে বেশ কিছুটা দিন সময় রেখেই অস্ট্রেলিয়ায় উড়াল দেয় জামালরা। মেলবোর্নের ঠাণ্ডার সঙ্গে মানিয়ে নিতেই এমন পরিকল্পনা বাংলাদেশের। যদিও সেখানে বল আর আবহাওয়াজনিত সমস্যা এখনও কাটিয়ে উঠতে পারেনি জামালরা।

এই ম্যাচের আগে অবশ্য কিছুটা হতাশই হতে হবে বাংলাদেশকে। কারণ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি দেশের কোন টিভিপর্দায় সরাসরি সম্প্রচার করা হবেনা। যদিও বাংলাদেশের ফুটবল ভক্তদের একেবারেই নিরাশ করছে না আয়োজকরা। অস্ট্রেলিয়ান ফুটবল দলের (Football Australia) নামের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে সরাসরি দেখানো হবে ম্যাচটি।

এর আগে বিশ্বকাপ বাছাইয়ে দুবার সকারুজদের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ২০১৫ সালের সেই দুই ম্যাচে পার্থে ০-৫ আর ঢাকায় ০-৪ গোলে হেরেছিল বাংলাদেশ। আজকের ম্যাচে ঠিক জয় প্রত্যাশা না করলেও, ভাল খেলা উপহার দেওয়ার প্রত্যয় লাল-সবুজের জার্সিধারীদের।