গাজায় স্থল অভিযানে ইসরায়েলের ৫১ সেনা নিহত

গাজায় স্থল অভিযানে ইসরায়েলের ৫১ সেনা নিহত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল অভিযান চালাতে গিয়ে এখন পর্যন্ত ইসরায়েলের ৫১ সেনা নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানায়, উত্তর গাজায় রাতভর লড়াইকালে নতুন করে শ্লোমো বেন নুন নামে আরেক কর্মকর্তা নিহত হয়েছেন। ২২ বছর বয়সী বেন নুন প্যারাট্রুপ ব্রিগেডের ২০২তম ব্যাটালিয়নে কোম্পানির ডেপুটি কমান্ডার ছিলেন।

এ ছাড়া উত্তর গাজা উপত্যকায় লড়াইয়ে আরও চারজন ইসরায়েলি সেনা গুরুতর আহত হয়েছেন বলে জানায় আইডিএফ। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে এবং তাদের পরিবারকেও জানানো হয়েছে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর তাৎক্ষণিক পদত্যাগ দাবি করেছেন দেশটির বিরোধী নেতা ইয়াইর লাপিদ। তিনি বলেছেন, হামাসের সঙ্গে যুদ্ধ শেষের অপেক্ষা নয়। নেতানিয়াহুর অবিলম্বে সরে যাওয়া উচিত। আমাদের পরিবর্তন দরকার, নেতানিয়াহু আর প্রধানমন্ত্রী থাকতে পারবেন না।

অন্যদিকে ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের একমাত্র সমাধান দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠা করা বলে বেঞ্জামিন নেতানিয়াহুকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে ইসরায়েল যদি গাজা দখল করে সেটি বড় ভুল হবে বলেও মন্তব্য করেছেন তিনি।