বিশ্বকাপ বাছাইয়ে আবারও ব্রাজিলের হার

বিশ্বকাপ বাছাইয়ে আবারও ব্রাজিলের হার

সংগৃহীত

গ্যাব্রিয়েল মার্তিনেল্লির দারুণ ফিনিশিংয়ে শুরুতেই এগিয়ে যায় ব্রাজিল। এরপর, যেন আক্রমণের ঝড় তুলল কলম্বিয়া।

লুইস দিয়াস আলো ছড়ালেও কাঙ্ক্ষিত গোল মিলছিল না কিছুতেই। অসংখ্য সুযোগ হারানোর পর শেষদিকে সাফল্যের দেখা পেলেন তিনি। চার মিনিটে জোড়া গোল করে দেশকে দিলেন উৎসবের উপলক্ষ।

২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে ঘরের মাঠে ম্যাচটি ২-১ গোলে জিতেছে কলম্বিয়া। স্মরণীয় এই জয়ে লাতিন আমেরিকার অঞ্চলের বাছাইয়ের টেবিলে তৃতীয় স্থানে উঠেছে দলটি।

বাছাইয়ে প্রথম দুই ম্যাচে জয়ের পর গত মাসে ভেনেজুয়েলার সঙ্গে ১-১ ড্রয়ের পর উরুগুয়ের মাঠে ২-০ গোলে হেরে বসে ব্রাজিল। ব্যর্থতার বৃত্ত ভেঙে ঘুরে দাঁড়াবে কী, উল্টো আবারও হেরে বসল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

রবের্তো মেলান্দেজ মেট্রোপলিটন স্টেডিয়ামে ম্যাচের চার মিনিটের সময়ই গোলের দেখা পায় ব্রাজিল। ভিনিসিয়ুস জুনিয়রের অ্যাসিস্টে থেকে বল পেয়ে ডানপায়ে জালে জড়িয়ে অতিথি দলকে এগিয়ে দেন ফরোয়ার্ড গ্যাব্রিয়েল মার্তিনেল্লি।

গোটা ম্যাচে বল নিয়ন্ত্রণে ব্রাজিল এগিয়ে থাকলেও স্বাগতিক দল একের পর এক আক্রমণ করে গেছে। নিয়মিত গোলরক্ষক এডারসনের পরিবর্তে খেলতে নামা অ্যালিসন বেকার বারবার নিজের মুন্সিয়ানা দেখান।

বিরতির পর আর অবশ্য পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের পক্ষে লিড ধরে রাখা সম্ভব হয়নি। ইয়াসের অ্যাসপ্রিলার ক্রসে ৭৫ মিনিট হেডে লক্ষ্যভেদ করেন লুইস দিয়াস।

মিনিট চারেক পর কলম্বিয়াকে আবারো উদযাপনের উপলক্ষ এনে দেন দিয়াস। সতীর্থ জেমস রদ্রিগেজের বাড়ানো বল নিয়ে লিভারপুলের এ লেফট উইঙ্গার আবারো হেডে নিশানাভেদ করেন। তার এ গোলেই কলম্বিয়ার জয় সুনিশ্চিত হয়।