সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

সংগৃহীত

সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার (১৭ নভেম্বর) সকালে দেশটির প্রতিরক্ষা বিভাগ এ তথ্য জানিয়েছে। খবর টাইমস অব ইসরায়েলের।

দেশটির আকাশ প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, শত্রুদের ছোড়া বেশ কয়েকটি হামলার মোকাবিলা করেছে তারা। সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে এ হামলা করা হয়।

সামরিক সূত্রের বরাতে সানা জানিয়েছে, স্থানীয় সময় রাত ২টা ২৫ মিনিটে এ ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। গোলান মালভূমি এলাকা থেকে এ হামলা করা হয়েছে। এ অঞ্চলটি সিরিয়ান ভূখণ্ড হলেও ইসরায়েল এটির দখল নিয়েছে।

সূত্রটি জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের বেশিরভাগ দামেস্কের কাছাকাছি এলাকায় ভূপাতিত করা হয়েছে। ইসরায়েলের এ হামলার সেখান বেশ ক্ষয়ক্ষতিও হয়েছে।

এর আগে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানায়, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরায়েল যে আগ্রাসন চালিয়ে আসছে তাতে তেল আবিবের প্রতিদিন ২৬ কোটি ডলার খরচ হচ্ছে। পত্রিকাটি জানায়, প্রথম দিকে যেভাবে ধারণা করা হয়েছিল তার চেয়ে এই যুদ্ধে অনেক বেশি খরচ হচ্ছে। এতে ইসরায়েলের অর্থনীতির ওপর বড় রকমের চাপ সৃষ্টি হচ্ছে।

গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ইসরায়েলের ক্ষতি হয়েছে ৮০০ কোটি ডলার। ইসরায়েলের অর্থ মন্ত্রণালয় গত মাসে যে পরিমাণে অর্থ ধার করেছে তার চেয়ে শতকরা ৭৫ ভাগ বেশি চলতি নভেম্বর মাসে ধার করবে।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়েছে, নেতানিয়াহু সরকার গাজা আগ্রাসনের জন্য অর্থের জোগান দিতে ক্রমেই বন্ডের দিকে ঝুঁকছে। গাজার বিরুদ্ধে আগ্রাসন ইসরায়েলের ৪৮৮ বিলিয়ন ডলারের অর্থনীতিতে ভূমিকম্পের সৃষ্টি করেছে এবং ইসরায়েলের ভেতরে হাজার হাজার ব্যবসা বাধাগ্রস্ত করছে।