সব নারী পকেটমারকে ধরতে ইতালির সংসদে বিল

সব নারী পকেটমারকে ধরতে ইতালির সংসদে বিল

সব নারী পকেটমারকে ধরতে ইতালির সংসদে বিল

জননিরাপত্তা নিশ্চিতে ইতালির ডানপন্থী সরকার নতুন উদ্যোগ নিয়েছে। মূলত পকেটমারদের শাস্তির উদ্দেশে নেয়া এই পদক্ষেপে অন্তঃসত্ত্বা বা খুব ছোট শিশুর মায়েদের আগে ছাড় দেয়া হতো, কিন্তু আগামীতে তা আর হবে না।

ক্ষমতাসীন ডানপন্থী জোট সরকার দীর্ঘদিন ধরে গণপরিবহনে বিদেশী পকেটমারদের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছিল। তার অংশ হিসেবে তারা অন্তঃসত্ত্বা ও ছোট শিশুসন্তান আছে এমন নারী পকেটমারদের আগে আইনে যে ছাড় দেয়া হতো তা রহিত করার কথা বলেছিল।এবার তা কার্যকর করতে মন্ত্রিসভা সংসদে নতুন এই বিল এনেছে। এর আওতায় বিচারকরা এই ধরনের অপরাধীদের আটকের আদেশ দিতে পারবেন। বিশেষ করে যদি তারা নিয়মিত অপরাধী হন।

‘অপরাধ করার সময় মাতৃত্বকে যেন ঢাল হিসেবে ব্যবহার করতে না পারেন সেটিই উদ্দেশ্য,' এক প্রেস ব্রিফিংয়ে বলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ানতেদোসি।এক বিবৃতিতে সরকার বলছে, অন্তঃসত্ত্বা বা এক বছর পর্যন্ত শিশুদের মায়েদের সাধারণ কারাগারে রাখা হবে না। তাদেরকে বিশেষ কারাগারে কম কড়াকড়ি প্রয়োগ করে আটকে রাখা হবে।

বিরোধী দলগুলো অবশ্য আপত্তি জানিয়েছে। এক বিবৃতিতে সবুজ-বাম জোট অন্তঃসত্ত্বা ও তাদের শিশুদের বিরুদ্ধে এই আইনের অপব্যবহারের অভিযোগ এনেছে।সংসদের উভয়কক্ষে বিলটি পাস হতে হবে।এই বিলে পরিবেশবাদীদের মহাসড়ক ও রাস্তা আটকে জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলন করার সুযোগ তুলে নেয়া হয়েছে।
সূত্র : ডয়চে ভেলে