অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে যেভাবে

অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে যেভাবে

সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা নিতে ‘অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস)’ চালু করেছে কমিশন। পাশাপাশি প্রার্থীরা সরাসরি রিটার্নিং কর্মকর্তার কাছেও মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

তফসিল অনুযায়ী, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর।

অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে সরাসরি onss.ecs.gov.bd এই লিংকে প্রবেশ করে মনোনয়ন দাখিলে ইচ্ছুক ব্যক্তির নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, ইমেইল আইডি এবং নির্বাচনী এলাকার নম্বর ও নাম এন্ট্রি করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের পর একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড মিলবে। সেগুলো ব্যবহার করে প্রার্থী নিজের মনোনয়নপত্র এবং সংশ্লিষ্ট কাগজপত্র স্ক্যান করে পিডিএফ আকারে দাখিল করতে পারবেন। মনোনয়নপত্র দাখিলের পর প্রার্থীর মোবাইল নম্বরে স্বয়ংক্রিয়ভাবে এসএমএসের মাধ্যমে দাখিলের বিষয়টি নিশ্চিত হবেন।

অনলাইনে মনোনয়নপত্র দাখিল করতে যা যা লাগবে-

১. প্রার্থীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।

২. স্ট্যাম্প পেপারে যথাযথভাবে স্বাক্ষরিত হলফনামা।

৩. রাজনৈতিক দলের প্রত্যয়নপত্র।

৪. আয়কর রিটার্নের কপি, সম্পদের বিবরণী ও সর্বশেষ আয়কর পরিশোধের প্রমাণপত্র/রশিদ।

৫. প্রার্থীর সমর্থনে ভোটারদের সমর্থনযুক্ত স্বাক্ষরিত তালিকা।

৬. নির্বাচনী ব্যয় নির্বাহ করার সম্ভাব্য অর্থ প্রাপ্তির উৎসের বিবরণী।

৭. প্রার্থীর সম্পদ ও দায় এবং বার্ষিক আয় ও ব্যয়ের বিবরণী।

৮. সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদপত্র।

তবে অনলাইনে দাখিল করা কাগজপত্রের মূল কপি মনোনয়নপত্র বাছাইয়ের জন্য নির্ধারিত দিনে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে দাখিল করতে হবে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, প্রচলিত পদ্ধতিতে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে সরাসরি মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। পাশাপাশি অনলাইনেও মনোনয়নপত্র জমার ব্যবস্থা করা হয়েছে। এক ব্যক্তি সর্বোচ্চ তিনটি আসনে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।