বুধবারের প্রথম প্রহরে জাপানকে স্যাটেলাইট উৎক্ষেপণের কথা জানিয়েছে উ.কোরিয়া

বুধবারের প্রথম প্রহরে জাপানকে স্যাটেলাইট উৎক্ষেপণের কথা জানিয়েছে উ.কোরিয়া

বুধবারের প্রথম প্রহরে জাপানকে স্যাটেলাইট উৎক্ষেপণের কথা জানিয়েছে উ.কোরিয়া

উত্তর কোরিয়া বুধবার প্রথম প্রহরে একটি স্যাটেলাইট উৎক্ষেপণের কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। দক্ষিণ কোরিয়ার সতর্ক বার্তা এবং ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করা থেকে বিরত রাখতে পিয়ংইয়ংকে নিষিদ্ধ করার জাতিসংঘের একাধিক প্রস্তাব উপেক্ষা করে তারা এ উৎক্ষেপণের কথা জানালো। জাপান এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

চলতি বছর উত্তর কোরিয়া এ নিয়ে তৃতীয়বারের মতো গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে। এরআগে দুইবার তারা এ ধরনের স্যাটেলাইট কক্ষপথে উৎক্ষেপণে ব্যর্থ হয়।এ ব্যাপারে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেন, তিনি উত্তর কোরিয়ার এমন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সংক্রান্ত তথ্য সংগ্রহ এবং দেশের জনগণকে তা জানানোর জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে সরকারি মন্ত্রণালয় ও সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন। তিনি সংশ্লিষ্ট দেশগুলোর সহযোগিতায় এ উৎক্ষেপণ বাতিলের দাবি জানাবেন।

তিনি আরো বলেন, ব্যালাস্টি ক্ষেপণাস্ত্র প্রযুক্তির যে ধরনের ব্যবহার জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘনের সামিল। এক্ষেত্রে জাপান তাদের ত্রিপক্ষীয় অংশীদার দেশ দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সাথে সুর মিলিয়ে এমন প্রতিক্রিয়া ব্যক্ত করে।এ মাসের শুরুর দিকে সিউলের গোয়েন্দা সংস্থা জানায়, গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণে পিয়ংইয়ংয়ের তৃতীয় প্রচেষ্টার প্রস্তুতি চূড়ান্ত ধাপে রয়েছে। এ ব্যাপারে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওন-সিক রোববার বলেন, এ সপ্তাহের শুরুর দিকে উত্তর কোরিয়া তাদের গোয়েন্দা স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে পারে।

জয়েন্ট চিফস অব স্টাফের প্রধান অপারেশন ডিরেক্টর  কাং হো-পিল সোমবার বলেন,  ‘সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের বর্তমান প্রস্তুতি অবিলম্বে বন্ধ করতে আমরা উত্তর কোরিয়াকে কঠোরভাবে সতর্ক করে দিয়েছি।’তিনি আরো বলেন, ‘আমাদের সতর্কতা সত্ত্বেও যদি উত্তর কোরিয়া সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ এগিয়ে নেয় তাহলে আমাদের সামরিক বাহিনী দেশের জনগণের জীবন ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

সূত্র : বাসস