স্মার্টফোনের ব্যাটারির সমস্যার ৪ সমাধান

স্মার্টফোনের ব্যাটারির সমস্যার ৪ সমাধান

ফাইল ছবি

স্মার্টফোনের প্রাণভোমরা ব্যাটারি। এই ব্যাটারি বিগড়ালে সমস্যার অন্তনেই। তখন ফোন সচল রাখাই দায়! যদি ফোনের ব্যাটারি খারাপ হয়ে যায় তাহলে কী করণীয়? ব্যাটারি বদলে ফেলতে হবে? মোবাইল দোকানে বা সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে? চারটি এমন টিপস জেনে নিন, যা আপনার ফোনের ব্যাটারি খারাপ হয়ে গেলে মুহূর্তে তা ঠিক করতে পারে।

১. ফোন রিস্টার্ট বা রিবুট করে নিন

আদৌ ফোনের ব্যাটারি ঠিক আছে কি না, সে বিষয়ে নিশ্চিত না হলে ফোনটা রিস্টার্ট করুন। ৩০ সেকেন্ডের জন্য পাওয়ার বাটনটিকে হোল্ড করে রাখুন, যতক্ষণ না ডিভাইসটি রিস্টার্ট হচ্ছে। প্রয়োজনে স্ক্রিনে ট্যাপ করে রিস্টার্ট করুন। এর ফলে ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ হতে পারে এবং আপনার ফোনের ব্যাটারি ফ্রেশ ভাবে স্টার্ট হতে পারে।

২. অ্যানড্রয়েড আপডেট চেক করুন

সেরার সেরা পারফরম্যান্স এবং ব্যাটারি জীবন পেতে ফোনের সফটওয়্যার আপডেটেড রাখুন। তার জন্য সেটিংস অপশনে গিয়ে সিস্টেম থেকে সিস্টেম আপডেটে চলে যান। এবারে অন-স্ক্রিন পরামর্শগুলো এক এক করে মেনে চলুন এবং নিশ্চিত করুন যে, ডিভাইসটি লেটেস্ট অ্যানড্রয়েড ভার্সনে আপডেটেড। এর ফলে ব্যাটারি আরও কার্যকর হতে পারে।

৩. অ্যাপ আপডেটও খতিয়ে দেখে নিন

অনেক সময় আপনার ফোনে ব্যাটারি খারাপ হওয়ার মূলে থাকে কিছু অ্যাপস, যেগুলো অহেতুক ব্যাটারি ব্যবহার করে। তাই, গুগল প্লে স্টোরে গিয়ে আপনার প্রোফাইল আইকনে ট্যাপ করুন এবং ‘ম্যানেজ অ্যাপস অ্যান্ড ডিভাইসেস’ অপশনে ক্লিক করুন। সেখান থেকে ‘আপডেটস অ্যাভেলেবল’ অপশনে ট্যাপ করে যে-যে অ্যাপের আপডেট প্রয়োজন সেগুলিকে করে নিন। ডেভেলপাররা ফোনের পারফরম্যান্স ভাল করা, বাগ ফিক্স করা এবং ব্যাটারি বুস্ট করার তাগিদে আপডেট রিলিজ করে বিভিন্ন সময়ে।

৪. ফ্যাক্টরি সেটিংসে রিসেট করুন

এসবের কিছুতেই যদি কাজ না করে, তাহলে ফোনটাকে ফ্রেশ করে একবারে নতুন ভাবে শুরু করতে পারেন। তার জন্য ফ্যাক্টরি ডেটা রিসেট করতে হবে। তাতে ফোনের সমস্ত অ্যাপের ডেটা মুছে যাবে। তবে তার আগে আপনাকে জরুরি ডেটার ব্যাকআপ নিয়ে রাখতে হবে। আপনি তৈরি হলেই ফোনের সেটিংস থেকে রিসেট করে নিন।