যুক্তরাষ্ট্র ছাড়া গোটা বিশ্ব যুদ্ধবিরতি চায়: হামাস

যুক্তরাষ্ট্র ছাড়া গোটা বিশ্ব যুদ্ধবিরতি চায়: হামাস

সংগৃহীত

কেবল যুক্তরাষ্ট্র ছাড়া বিশ্বের সব দেশ যুদ্ধবিরতি চাইছে বলে জানিয়েছেন হামাসের রাজনৈতিক ব্যুরোর সদস্য মুসা আবু মারজুক। বুধবার এক বার্তায় তিনি এসব কথা বলেন। খবর আলজাজিরার।

তিনি বলেন, আমরা স্থায়ী যুদ্ধবিরতি চাই। বন্দিবিনিময়ের জন্য আমরা প্রস্তুত। দখলদার ইসরাইল দ্বারা আরোপিত সব পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত।

তিনি আরও বলেন, কারাগার থেকে মুক্তি পাওয়া ফিলিস্তিনিদের ইসরাইল লক্ষ্যবস্তু করবে না এমন কোনো নিশ্চয়তা নেই।

গত ৭ অক্টোবর গাজা উপত্যকার ক্ষমতাসীনগোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধ শুরুর পর থেকেই ইসরাইলি সেনাবাহিনীর সঙ্গে আন্তঃসীমান্ত সংঘর্ষে লিপ্ত হয়েছে হিজবুল্লাহ। তখন থেকে প্রত্যেক দিনই ইসরাইলের উত্তরাঞ্চলীয় সীমান্তে সামরিক বাহিনীর চৌকি, সামরিকঘাঁটি ও বেসামরিক স্থাপনা এবং বসতি লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে এই গোষ্ঠী।

সীমান্তে হিজবুল্লাহ এবং ইসরাইলি বাহিনীর সংঘাত গত কয়েক দিনে তীব্র আকার ধারণ করেছে। উভয়পক্ষের মাঝে পাল্টাপাল্টি হামলা-পাল্টাহামলা অব্যাহত রয়েছে। গাজা উপত্যকায় চলমান যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। ইসরাইলের সঙ্গে সংঘাতে এখন পর্যন্ত হিজবুল্লাহর ৭৯ যোদ্ধা নিহত হয়েছেন। একই সময়ে লেবাননের কয়েকজন বেসামরিক নাগরিকও ইসরাইলি হামলায় প্রাণ হারিয়েছেন।