বরখাস্তই থাকছেন দিনাজপুরের মেয়র জাহাঙ্গীর

বরখাস্তই থাকছেন দিনাজপুরের মেয়র জাহাঙ্গীর

ফাইল ছবি

দিনাজপুর পৌরসভার মেয়রপদ থেকে সৈয়দ জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে প্যানেল মেয়রকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করা হয়েছে। আগামী ছয় সপ্তাহের জন্য এই স্থগিতাদেশ বহাল থাকবে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বিভাগ এই আদেশ দেন। ফলে দিনাজপুর পৌরসভার মেয়রপদে আপাতত দায়িত্ব পালন করতে পারছেন না সৈয়দ জাহাঙ্গীর আলম।

আদালতে জাহাঙ্গীর আলমের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

আপিল বিভাগের একজন বিচারপতিকে নিয়ে আপত্তিকর বক্তব্যের প্রেক্ষাপটে দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ১ লাখ টাকা জরিমানা করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সর্বোচ্চ আদালতের আদেশ অনুযায়ী ১ লাখ টাকা জরিমানা পরিশোধ ও ১ মাস কারাভোগ করেন জাহাঙ্গীর। অন্যদিকে তাকে মেয়রপদ থেকে সাময়িক বরখাস্ত করে প্যানেল মেয়রকে দায়িত্ব দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন জাহাঙ্গীর আলম। 

রিটের শুনানি শেষে গত ২১ নভেম্বর বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে প্যানেল মেয়রকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত ১ মাসের জন্য স্থগিত করে রুল জারি করেন। রুলে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে প্যানেল মেয়রকে দায়িত্ব দেওয়া কেন অবৈধ হবে না তা জানতে চাওয়া হয়। আগামী ৩ ডিসেম্বর হাইকোর্টে রুল শুনানির দিন ধার্য করা হয়েছে।