গাজা ইস্যুতে যে কথা হলো সৌদি-মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

গাজা ইস্যুতে যে কথা হলো সৌদি-মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

ফাইল ছবি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বুধবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানকে ফোন করেছেন। যখন তিনি (সৌদি প্রিন্স) প্যারিস সফর করছিলেন। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে বলেছে, ফোনালাপে উভয় পররাষ্ট্রমন্ত্রী গাজা এবং আশপাশের এলাকায় সামরিক উত্তেজনা বৃদ্ধি বন্ধ করার উপায় নিয়ে আলোচনা করেছেন। সেই সঙ্গে মানবিক যুদ্ধবিরতি ও যুদ্ধবিরতি চুক্তি মেনে চলার বিষয় নিয়েও আলোচনা করেছেন তারা।

খবরে বলা হয়েছে, সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা মানবিক, ত্রাণ ও চিকিৎসা সহায়তা বৃদ্ধির প্রচেষ্টা নিয়েও আলোচনা করেছেন।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, প্রিন্স ফয়সাল গাজাবাসীর জোরপূর্বক বাস্তুচ্যুতিকে রিয়াদের পক্ষ থেকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান এবং ইসরাইলি দখলদার বাহিনীর চলমান সকল রীতিনীতি লঙ্ঘন মোকাবিলা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে গুরুত্ব সহকারে এবং কার্যকরভাবে এগিয়ে যাওয়ার ওপর জোর দেন।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী এ সময় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বৈধ রেজ্যুলেশনগুলো মেনে চলার জন্য নৈতিক ও নীতিগত দায়িত্ব পালনের ওপর গুরুত্ব উল্লেখ করেন। এর মধ্যে সর্বশেষ গত সপ্তাহে নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশনের কথাও বলেন তিনি, যেখানে আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য বিশ্বাসযোগ্যতা অর্জন, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখা এবং চরমপন্থা ও সহিংসতা রোধ করার কথা বলা হয়েছে।

প্রিন্স ফয়সাল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর রাজধানী শহর সফরের সময় প্যারিসে অবস্থানকালে ব্লিঙ্কেনের কল পান। সফরে গাজার সংঘাত নিয়ে আলোচনার জন্য একটি আরব-ইসলামী প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।