অচেনা জীবাণু নেই এই অসুস্থতায়, চীনের দাবি

অচেনা জীবাণু নেই এই অসুস্থতায়, চীনের দাবি

অচেনা জীবাণু নেই এই অসুস্থতায়, চীনের দাবি

ফুসফুসের সংক্রমণ ছড়াচ্ছে চীনে। বিশেষত দেশটির উত্তর ও দক্ষিণ অংশে নিউমোনিয়ার উপসর্গযুক্ত এই অসুস্থতায় ভুগছে শিশুদের একটা বড় অংশ। চীনা সরকারকে এ বিষয়ে আরো তথ্য দিতে অনুরোধ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু সেই অনুরোধে কার্যত সাড়া না দিয়ে চীন শুধু জানিয়েছে, এই অসুস্থতার নেপথ্যে কোনও নতুন বা ‘অস্বাভাবিক’ জীবাণুর সংক্রমণের চিহ্ন মেলেনি।

চলতি বছরের অক্টোবরের মাঝামাঝি থেকে চীনের শিশুদের এই নয়া অসুস্থতার বিষয়টিতে নজরদারি শুরু করে ডব্লিউএইচও। চীনের যদিও দাবি, এই অজানা নিউমোনিয়া এবং ইনফ্লুয়েঞ্জার সাম্প্রতিক প্রকোপের নেপথ্যে রয়েছে কিছু চেনা মৌসুমি ভাইরাস।

বুধবার চীনের স্বাস্থ্য সংক্রান্ত একাধিক সংস্থা ও হাসপাতালের সাথে টেলি-কনফারেন্সে কথা হয় ডব্লিউএইচওর। তার পরে এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ‘চীনা কর্তৃপক্ষ জানিয়েছেন, বেজিং ও লিয়াওনিংয়ের মতো জায়গায় নতুন বা অস্বাভাবিক জীবাণুর সন্ধান মেলেনি। কোনো অস্বাভাবিক স্বাস্থ্য-সঙ্কট তৈরি হয়নি’।

ডব্লিউএইচও জানিয়েছে, ভবিষ্যতে চীনা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রেখে তারা সংক্রমণের গতিপ্রকৃতির খবর জানাবে। কয়েকটি পরামর্শ দিয়েছে তারা। এর মধ্যে রয়েছে ফ্লু, কোভিড ও ফুসফুসের অন্যান্য রোগের টিকা নিয়ে রাখা, অসুস্থদের থেকে দূরে থাকা এবং অসুস্থ হলে বাড়িতে থাকা, দরকার মতো প্রয়োজনীয় পরীক্ষা ও চিকিৎসা পরিষেবার ব্যবস্থা করা, মাস্ক পরা, হাত ধোয়া ইত্যাদি। আপাতত চীনে যাওয়ার বিষয়ে কোনো বিধিনিষেধ জারি না করলেও অসুস্থদের অন্য জায়গায় পাড়ি দিতে নিষেধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সূত্র : আনন্দবাজার