নিজস্ব প্রযুক্তির যুদ্ধবিমানে মোদী

নিজস্ব প্রযুক্তির যুদ্ধবিমানে মোদী

ছবিঃ সংগৃহীত।

তেজস যুদ্ধবিমানের চড়লেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।বেঙ্গালুরুতে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেডের দপ্তরে গিয়েছেন তিনি। আর সেখানেই শনিবার ওই যুদ্ধবিমানে প্রায় ৪৫ মিনিটের উড়ানে শামিল হতে দেখা গেলো তাকে।

 

বেঙ্গালুরুতে কীভাবে চলছে তেজসের নির্মাণ তা খতিয়ে দেখতেই সেখানে যান মোদী। আগেই এক সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী সেখানের নির্মাণ বিভাগের কাজ খতিয়ে দেখবেন। যার মধ্যে মূল ফোকাস অবশ্যই থাকবে তেজস নির্মাণের বিষয়টি।

এদিন নিজের এক্স হ্যান্ডলে মোদী জানিয়েছেন তার তেজসে চড়ার অভিজ্ঞতার কথা। লিখেছেন, ‘ছোট্ট একটা উড়ান সম্পন্ন করলাম তেজসে। অবিশ্বাস্য অভিজ্ঞতায় সমৃদ্ধ হলাম। আমাদের দেশীয় নির্মাণ দক্ষতার প্রতি আমার আস্থা বাড়লো। আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব ও আশা অনুভব করলাম।

বহুদিন ধরেই ‘আত্মনির্ভর ভারতে’র ওপরে জোর দিতে চেয়েছেন মোদী। স্বদেশীয় উৎপাদনে তার উচ্চাকাঙ্ক্ষার কথা জানিয়েছেন। আর সেই পথে এক অন্যতম মাইলফলক হয়ে উঠেছে তেজস।

তেজস যুদ্ধবিমানটি বানিয়েছে সামরিক বিমান প্রস্তুতকারী সংস্থা হ্যাল। ‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মীত। দেশটির বিমানবাহিনীর জরাগ্রস্ত মিগ-২১ বিমানগুলোর জায়গা নিচ্ছে তেজস। ভারত কেবলমাত্র এই বিমানের ব্যবহার শুরু করেছে তা নয়। এরই মধ্যে বেশ কয়েকটি দেশ এই বিমান কেনায় আগ্রহও দেখিয়েছে।