গাজায় জ্বালানি প্রবেশ করতে দিচ্ছে না ইসরাইল

গাজায় জ্বালানি প্রবেশ করতে দিচ্ছে না ইসরাইল

সংগৃহীত

গাজায় জ্বালানি সরবরাহের ওপর বিধিনিষেধ আরোপ করেছে ইসরাইল, ফলে জাতিসংঘের প্রস্তাবের অধীনে প্রয়োজনীয় ত্রাণ সরবরাহ ও মানবিক প্রবেশাধিকার বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কমিশনার জানেজ লেনারসিক। খবর এএফপি।

এএফপির প্রতিবেদনে জানা যায়, মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সাংবাদিকদের লেনারসিক বলেছেন, আমরা গাজা উপত্যকায় জ্বালানি সরবরাহ বাড়ানোর আহ্বান জানাচ্ছি। মানবিক প্রবেশাধিকার প্রয়োজনের ভিত্তিতে হওয়া উচিত, বিধিনিষেধের ভিত্তিতে নয়।

লেনারসিক জানিয়েছেন, গাজা উপত্যকায় ত্রাণ বিতরণে বাধার সম্মুখীন হতে হচ্ছে। মিসরের সঙ্গে রাফাহ ক্রসিং দিয়ে গাজায় ত্রাণবাহী ট্রাকগুলো প্রবেশ করতে অতিরিক্ত সময় লাগছে।

লেনারসিক ইইউর সংকট ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন। গাজা উপত্যকায় যুদ্ধবিরতি শুরু হওয়ার পর ইইউভুক্ত দেশ এবং আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলো ২৩ লাখ গাজাবাসীকে পর্যাপ্ত ত্রাণ দেওয়ার অঙ্গীকার করেছিল।

ইসরাইল অবরুদ্ধ এই ছিটমহলে সীমিত পরিমাণে জ্বালানি প্রবেশের অনুমতি দিচ্ছে, যা প্রয়োজনের তুলনায় খুব কম। উপত্যকায় আরও জ্বালানি প্রবেশের অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে ইইউ।

তিনি আরও উল্লেখ করেন, এই জ্বালানি মানবিক কার্যক্রম, হাসপাতাল, জলকেন্দ্র, পানির পাম্প এবং বেকারিগুলোর জন্য অপরিহার্য। ইসরাইলিরা প্রতিদিন যে পরিমাণ জ্বালানি প্রবেশের অনুমতি দিচ্ছে তা যথেষ্ট নয়।

উল্লেখ্য, ইসরাইল ৭ অক্টোবর থেকে গাজায় সামরিক অভিযান চালাচ্ছে। এরপর থেকে নির্বিচারে এই অঞ্চলে অবিরাম বোমাবর্ষণ করেছে ইসরাইলি বাহিনী। এর ফলে প্রায় ১৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু।