সপ্তাহের শেষ কার্যদিবসে বেড়েছে সূচকের মান ও লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে বেড়েছে সূচকের মান ও লেনদেন

ফাইল ছবি

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব কটি সূচকের মান বেড়েছে। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই লেনদেনও বেড়েছে। বৃহস্পতিবার পুঁজিবাজারে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

বৃহস্পতিবার ডিএসইতে বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২২৩ দশমিক ০২ পয়েন্টে। এছাড়া ডিএস-৩০ সূচক বেড়েছে ৪ দশমিক ৯৬ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১০৮ দশমিক ৩২ পয়েন্টে। আর ডিএসইএস সূচক ১ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৩ দশমিক ২৭ পয়েন্টে।

ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার, আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার। এছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩০৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৬৯টি কোম্পানির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭০টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং। এ ছাড়া আফতাব অটোমোবাইলস, ওরিয়ন ইনফিউশন, ফু-ওয়াং ফুডস, ইয়াকিন পলিমার, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, প্যাসিফিক ডেনিমস্‌, ফু-ওয়াং সিরামিক ও শমরিতা হসপিটাল ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়। 

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন সব সূচকের মান বেড়েছে। বৃহস্পতিবার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৫৫ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৭৯ দশমিক ৫১ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক ৩৪ দশমিক ১৯ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৫১ দশমিক ১৩ পয়েন্টে ও ১ হাজার ৩০৫ দশমিক ৩৬ পয়েন্টে।

আর সিএসই-৩০ সূচক ৭৪ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৩৯ দশমিক ১০ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক অবস্থান করছে ১ হাজার ১৭১ দশমিক ০১ পয়েন্টে। সূচক বেড়েছে ৪ দশমিক ৭৬ পয়েন্ট।

সিএসইতে বৃহস্পতিবার বেড়েছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৭ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৫৩ লাখ টাকা। সিএসইতে ১৮৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ২৯টির ও অপরিবর্তিত রয়েছে ১০৩টির কোম্পানির শেয়ারদর।