দুবাইয়ে জলবায়ু সম্মেলন শুরু

দুবাইয়ে জলবায়ু সম্মেলন শুরু

সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের এক্সপো সিটিতে শুরু হয়েছে ২৮তম জলবায়ু সম্মেলন (কপ–২৮)। বৃহস্পতিবার ৩০ নভেম্বর থেকে শুরু হয়ে ১২ ডিসেম্বর পর্যন্ত এ সম্মেলনের কার্যক্রম চলবে। এ সম্মেলনে বিশ্বের ১৯৮টি দেশের প্রায় ৭০ হাজার মানুষ অংশ নেবেন। যুক্তরাষ্ট্রেভিত্তিক সাপ্তাহিক সংবাদমাধ্যম ট্রেসি প্রেস এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দুবাইয়ে জাতিসংঘের জলবায়ু বিষয়ক কপের দুই সপ্তাহ ব্যাপী আলোচনা শুরু হয়েছে। বৈশ্বিক তাপমাত্রা ক্রমাগত বেড়েই চলছে। সাম্প্রতিক সময়ে বৈশ্বিক তাপমাত্রা পর্যবেক্ষণ করে জাতিসংঘ বলেছে, পৃথিবীর ইতিহাসে এ বছর সবচেয়ে উষ্ণ হতে পারে। এই পরিস্থিতিতে বৈশ্বিক উষ্ণতা হ্রাস এবং জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধ করার আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, এ সম্মেলনে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রিটেনের রাজা চার্লসসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা অংশগ্রহণ করবেন। এ সম্মেলনে বিশ্ব নেতারা পরিবেশের দূষণ কমানোর উপায় খুঁজবে। তবে কপের ২৮তম সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস থাকবেন না।

খবরে বলা হয়েছে, কপ-২৮ সম্মেলনকে সর্বকালের বৃহত্তম জলবায়ু সমাবেশ বলা হয়েছে। কারণ এটি গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ আকারে আয়োজন করা হয়েছে। জাতিসংঘ ও সংযুক্ত আরব আমিরাতের বলছে, জলবায়ু সংকট সমাধানে প্যারিসে ২০১৫ সালে আয়োজিত কপ-২৭ সম্মেলনের চেয়ে বেশি গুরুত্ব বহন করবে।

এবার কপ ২৮-এ বৈশ্বিক মজুতদার নিয়ে আলোচনা করা হবে। আগেরবার জলবায়ু সংক্রান্ত কী ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে তার তথ্য সংগ্রহ করা হবে। এর প্রতিবন্ধকতা কী ছিল সেগুলো চিহ্নিত করা হবে। এর ফলে প্যারিস চুক্তি বাস্তবায়ন কতটুকু সম্ভব হয়েছে তা মূল্যায়ন করা যাবে। এর আলোকে নতুন পরিকল্পনা করতে সহজ হবে বলে আশা করা হচ্ছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, বিশ্ব নেতাদের উচিত জীবাশ্ম জ্বালানির ব্যবহার ধাপে ধাপে বন্ধ করা। কারণ কিছু শক্তিশালী দেশ বৈশ্বিক তাপমাত্রা কমানোর পূর্ববর্তী আলোচনাকে বাধাগ্রস্ত করেছে।