নভেম্বরে নির্যাতনের শিকার ১৯১ নারী-শিশু

নভেম্বরে নির্যাতনের শিকার ১৯১ নারী-শিশু

প্রতিকী ছবি

নভেম্বর মাসে সারাদেশে ১৯১ কন্যাশিশু ও নারী নির্যাতনের শিকার হয়েছেন। এরমধ্যে ধর্ষণের শিকার হয়েছে ২৪ শিশুসহ ২৭ জন। এদের মধ্যে তিনজন শিশুসহ সাতজন দলবদ্ধ ধর্ষণের শিকার। ধর্ষণের চেষ্টার শিকার হয়েছে পাঁচ কন্যাশিশু। এছাড়া ধর্ষণের কারণে আত্মহত্যার ঘটনা ঘটেছে একটি।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো বাংলাদেশ মহিলা পরিষদের মাসিক প্রতিবেদনে এ সব তথ্য উঠে এসেছে। মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদর ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করে সংগঠনটি।

গণমাধ্যমে পাঠানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, উল্লিখিত সময়ে যৌন নিপীড়নের শিকার হয়েছে চার কন্যা শিশু। পাশাপাশি উত্ত্যক্তের শিকার হয়েছেন আট কন্যাসহ ৯ জন। অগ্নিদগ্ধের শিকার হয়েছেন চারজন। তাদের মধ্যে তিনজন কন্যা রয়েছে। অগ্নিদগ্ধের কারণে মৃত্যুবরণ করেছেন এক কন্যাসহ ৩ জন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নভেম্বরে যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন পাঁচ নারী। আর যৌতুকের কারণে হত্যা করা হয়েছে তিনজনকে। ১০ জন শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। যার মধ্যে দুই কন্যা শিশু রয়েছে। পারিবারিক সহিংসতার শিকার হয়েছেন এক নারী। এক গৃহকর্মী নির্যাতিত হয়েছেন।

মহিলা পরিষদের তথ্য অনুযায়ী, এই সময়ে বিভিন্ন কারণে সাতজন কন্যাসহ ৪৫ জনকে হত্যা করা হয়েছে। হত্যাচেষ্টার শিকার হয়েছে তিনজন কন্যা শিশু। পাঁচজন কন্যাসহ ২০ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। আর সাতজন কন্যাসহ ১৫ জন আত্মহত্যা করেছেন। যার মধ্যে এক কন্যা শিশুসহ তিনজন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছেন। চারজন কন্যা ও নারীকে অপহরণ করা হয়েছে। তিনজনকে অপহরণের চেষ্টা করা হয়েছে। পাচারের শিকার হয়েছেন এক নারী।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শুধু নভেম্বর মাসে দুইজন সাইবার অপরাধের শিকার হয়েছেন। পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন দুইজন। বাল্যবিবাহের চেষ্টা হয়ে একটি। বাল্যবিবাহ হয়েছে একটি। এছাড়াও ৯ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন। যার মধ্যে সাতজন নারী ও দুইজন কন্যা শিশু।