নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের বড় জয়

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের বড় জয়

সংগৃহীত

সিলেট টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫০ রানের বড় জয় পেয়েছে বাংলাদেশ। ৩৩২ রান তাড়া করতে নেমে পঞ্চম দিনের প্রথম সেশনেই কিউইদের দ্বিতীয় ইনিংস থেমেছে ১৮১ রানে।

শনিবার (২ ডিসেম্বর) নিউজিল্যান্ডের বিপক্ষে স্মরণীয় এ জয় পায় বাংলাদেশ। ২৩ বছর আর ১৪০ টেস্টের পথচলায় বাংলাদেশের এটি ১৯তম জয়।

অধিনায়ক হিসেবে টেস্টে নাজমুল হোসেন শান্তর পথচলা জয় দিয়ে শুরু হলো। ব্যাট হাতে সেঞ্চুরি করে ও মাঠের নেতৃত্বে নজর কেড়ে এই জয় রাঙিয়েছেন তিনি ভালোভাবেই। তবে সবচেয়ে বেশি ছাপ রেখেছেন তো তাইজুল ইসলাম! যার হাত ধরে জয়ের পথে অনেকটাই এগিয়ে গিয়েছিল বাংলাদেশ, শেষ দিনে সেই তাইজুলই দলকে পার করালেন শেষের বৈতরণী। শেষ দিনে তিন উইকেটের দুটিই তার, আরেকটি উইকেটেও অবদান তার ক্যাচের।

এর আগে, ২০২২ সালে মাউন্ট মঙ্গানুইয়ে কিউইদের হারিয়ে টেস্টের স্মরণীয় জয়টি পেয়েছিল বাংলাদেশ। প্রথমবার নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারানোর কীর্তি গড়েছিল। এবার ঘরের মাঠে প্রথমবার নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ইতিহাস গড়লো বাংলাদেশ। সিলেটে প্রথম টেস্টে সফরকারীদের হারিয়েছে ১৫০ রানের ব্যবধানে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে পঞ্চম দিন জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিল মাত্র তিন উইকেট। প্রথম ইনিংসে ৪ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট তুলে নেন তাইজুল ইসলাম।

টস জিতে প্রথম ইনিংসে বাংলাদেশ ৩১০ রান সংগ্রহ করে। মাহমুদুল হাসান জয় করেন ৮৬ রান। জবাবে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৩১৭ রান করতে সক্ষম হয়। কেন উইলিয়ামসন করেন ১০৪ রান।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হাসান শান্তর ১০৫ রানে ভর করে ৩৩৮ রান সংগ্রহ করে টাইগাররা। এতে করে নিউজিল্যান্ডের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৩১ রানের। শেষ পর্যন্ত নিউজিল্যান্ড মাত্র ১৮১ রানই সংগ্রহ করতে সক্ষম হয়। এতে করে ১৫০ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

দুই ম্যাচের টেস্ট সিরিজে এখন ১-০তে এগিয়ে টাইগাররা। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু আগামী ৬ ডিসেম্বর, মিরপুরে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৩১০
নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৩১৭

বাংলাদেশ ২য় ইনিংস: ৩৩৮
নিউ জিল‍্যান্ড ২য় ইনিংস: (লক্ষ‍্য ৩৩২) ৭১.১ ওভারে ১৮১