নির্বাচন পূর্ব ও পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ইইউ : ইসি

নির্বাচন পূর্ব ও পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ইইউ : ইসি

নির্বাচন পূর্ব ও পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ইইউ : ইসি

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, নির্বাচন পূর্ব ও পরবর্তী পরিবেশ, পরিস্থিতিসহ সবকিছু পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

আজ রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইইউ’র একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার পর তিনি সাংবাদিকদের বলেন, ‘কমিশনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ৪ সদস্যের বিশেষজ্ঞ দল বসতে চেয়েছিলেন। এজন্য তাদের সঙ্গে এই বৈঠকটি হয়েছে। তারা ২৩ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন। এই সময়ে তারা দেশব্যাপী ঘুরে সহিংসতাসহ নানা বিষয় পর্যবেক্ষণ করবেন। তারা নির্বাচন পূর্ব ও পরবর্তী সকল বিষয় পর্যবেক্ষণ করবেন।’

অশোক কুমার দেবনাথ জানান, ‘ইইউ দলটি কয়টি দল ভোটে এসেছে ও ভোটের প্রার্থী সংখ্যা কতজন, নমিনেশন পেপার সাবমিশন কতজন করেছে-এসব বিষয়ে পরিসংখ্যান চেয়েছে। নির্বাচনী আচরণবিধি কোথাও লঙ্ঘন হচ্ছে কিনা এগুলো দেখবে। নির্বাচনী আইনগুলো ইংরেজিতে করে দিতে অনুরোধ করেছে, কিছু দেওয়া হয়েছে আরো কিছু ইংরেজিতে করে দেওয়া হবে।’ ইইউ সদস্য সংখ্যা সামনে আরও বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, আগামী ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশে করতে হলে আইন অনুযায়ী আওয়ামী লীগকে নির্বাচন কমিশনের অনুমতি নিতে হবে। এ পর্যন্ত কমিশন তাদের কাছ থেকে কোন চিঠি পায়নি বলেও তিনি জানান।

সূত্র : বাসস