আইপিএল থেকে সরে দাঁড়ালেন বিশ্বকাপজয়ী তারকা

আইপিএল থেকে সরে দাঁড়ালেন বিশ্বকাপজয়ী তারকা

ছবি: সংগৃহীত

আরেকটি আইপিএল আসরের তোড়জোড় শুরু করেছে ভারত। অর্থের ছড়াছড়ি ও চাকচিক্যময় এই ফ্র্যাঞ্চাইজি আসরে বিশ্বের নামি তারকারাও খেলতে মুখিয়ে থাকেন। যার প্রমাণ মেলে ৭৭ স্লটের বিপরীতে ১১৬৬ জন ক্রিকেটারের নাম জমা দেওয়ার নজির। আগামী ১৯ ডিসেম্বর প্রথমবারের মতো ভারতের বাইরে দুবাইয়ে মিনি-নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে আসন্ন আইপিএলের জন্য নিবন্ধন করেননি ইংলিশ পেসার জোফ্রা আর্চার।

চোটের কারণে গত বছর আইপিএলে বেশি ম্যাচ খেলতে পারেননি আর্চার। এবার তাকে আর ধরে রাখেনি মুম্বাই ইন্ডিয়ান্স। আসন্ন সংস্করণের নিলামেও নাম দেননি আর্চার। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) নির্দেশেই সরে দাঁড়িয়েছেন তিনি। ২০২৪ সালে যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। সেই কারণে আর্চারকে আইপিএল না খেলার নির্দেশ দিয়েছে বোর্ড।

২০২২ সালের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সে থাকলেও খেলতে পারেননি আর্চার। তখনও চোট সারেনি তার। ২০২৩ সালে মাত্র পাঁচটি ম্যাচ খেলেছিলেন। দেখে বোঝা যাচ্ছিল, কনুইয়ের চোট সারিয়ে পুরো সুস্থ হতে পারেননি এই ডানহাতি পেসার। এবারের নিলামের আগে তাকে ছেড়ে দিয়েছে মুম্বই। তারপরে আর নিলামে নাম লেখাননি তিনি।

চলতি বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে রিজার্ভ ক্রিকেটার হিসেবে ছিলেন আর্চার। কিন্তু মুম্বাইয়ে অনুশীলনের সময় আবার কনুইয়ে ব্যথা পান তিনি। ফলে দেশে ফিরে যান আর্চার। তারপরেই ২০২৫ সাল পর্যন্ত ইংল্যান্ড বোর্ডের চুক্তিতে সই করেছেন তিনি। তাকে বোর্ড নির্দেশ দিয়েছে, এই পরিস্থিতিতে যেন আইপিএলে তিনি না খেলেন।

আর্চার কীভাবে সুস্থ হয়ে উঠবেন আপাতত সেই পরিকল্পনাতে ব্যস্ত ইংলিশ বোর্ড। ২০১৯ বিশ্বকাপে শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন আর্চার। তাই তাকে হারাতে চাইছে না দেশটির বোর্ড। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আর্চারকে সুস্থ করে তুলতে চায় তারা। 

এদিকে, ইংল্যান্ডের ৩৪ ক্রিকেটার আগামী আইপিএলের জন্য নাম নিবন্ধন করেছেন। এ ছাড়া দেশটির ৮ জন ক্রিকেটারকে আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি তাদের দলে ধরে রেখেছে। তাদের মধ্যে রয়েছেন; মঈন আলি, জস বাটলার, জনি বেয়ারস্টো, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, জেসন রয়, মার্ক উড, উইল জ্যাকস, রিস টপলি। বেন স্টোকস ও জো রুট আসন্ন আইপিএল থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন।