কমেছে মাশরাফীর আয়, বেড়েছে ব্যাংক ঋণ

কমেছে মাশরাফীর আয়, বেড়েছে ব্যাংক ঋণ

মাশরাফী বিন মোর্ত্তজা

জাতীয় দলের জার্সি সর্বশেষ গায়ে জড়িয়েছিলেন ২০১৯ সালে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাথে চুক্তিতেও নেই এখন আর। খেলা হয় না ঘরোয়া লিগেও। ফলশ্রুতিতে আয়ের পরিমাণ বেশ কমেছে মাশরাফী বিন মোর্ত্তজার। যা ধরা পড়ে আসন্ন জাতীয় নির্বাচনের হলফনামায়।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য নড়াইল-২ (লোহাগড়া-নড়াইল সদর আংশিক) আসনে আওয়ামী লীগ থেকে পুনরায় মনোনয়ন পেয়েছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফী।

সোমবার যাচাই-বাছাই শেষে মনোনয়নপত্রের বৈধতাও পেয়েছেন তিনি। একই সাথে নড়াইল জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রকাশ করা হয় তার হলফনামা। তাতে তার বার্ষিক আয় দেখানো হয়েছে ৮৮ লাখ ৫৪ হাজার ৪৫৮ টাকা।

মাশরাফীর এই বার্ষিক আয় তার আগের মেয়াদের হলফনামা বিবেচনায় অর্ধেক থেকেও কম। পাঁচ বছর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় যা ছিল এক কোটি ৯৯ লাখ ১৮ হাজার ৭০০ টাকা! শুধু আয় কমেনি, বেড়েছে ব্যাংক ঋণও। বিভিন্ন ব্যাংকে আছে ৮৯ লাখ ৭ হাজার ৭৭৫ টাকা ঋণ।

এবারের হলফনামায় সম্পত্তির বিবরণীতে মাশরাফী জানান, তার মোট নয় কোটি ৪২ লাখ ৬৯ হাজার ৬৩১ টাকার সম্পত্তি রয়েছে। পাঁচ বছর আগে ছিল মোট ৯ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ৫১ টাকার (৫০ তোলা স্বর্ণ বাদে) সম্পত্তি। এর মাঝে তার হাতে রয়েছে এক কোটি ৮০ লাখ ৫৪ হাজার ৪০২ টাকা।

তিন ব্যাংকে রয়েছে এক কোটি তিন লাখ ৭০ হাজার ৮৬০ টাকা। বন্ড রয়েছে দুই লাখ ৫০ হাজার টাকা। এছাড়া সঞ্চয়পত্র রয়েছে দুই কোটি ৪৫ লাখ ৮৩ হাজার ৩৭৯ টাকা। এছাড়া একটি গাড়ি, দুটি মাইক্রো এবং একটি জিপ রয়েছে তার। যেগুলোর মূল্য এক কোটি ৭৫ লাখ ৭ হাজার টাকা।

স্থাবর সম্পত্তি হিসেবে মাশরাফীর দুই হাজার ৮০০ বর্গফুটের ফ্ল্যাট রয়েছে, যার মূল্য এক কোটি আট লাখ টাকা। পূর্বাচলে তার একটি প্লট রয়েছে, যার তৎকালীন মূল্য আট লাখ ২৪ হাজার টাকা। ৪৭ লাখ ৫০ হাজার টাকা মূল্যের ছয়তলা বিশিষ্ট বাড়ি রয়েছে তার।

এছাড়া নিজ নামে কৃষিজমি রয়েছে তিন দশমিক ৬১ একর, যার মূল্য ৩৭ লাখ টাকা। এছাড়াও সিটি ব্যাংকে ৮৯ লাখ সাত হাজার ৭৭৫ টাকা ঋণ আছে বলে নির্বাচনী হলফনামায় উল্লেখ করেছেন মাশরাফী বিন মোর্ত্তজা।