নেত্রকোনায় কাস্টমসের অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ

নেত্রকোনায় কাস্টমসের অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

নেত্রকোনার পূর্বধলা উপজেলার বালুচড়া বাজার ও ফাজিলপুর বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত অবৈধ বাংলা বিড়ি, জনি বিড়ি, কাজল বিড়ি ও হান্নান বি‌ড়ি জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। মঙ্গলবার নেত্রকোনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের ভ্যাট অফিসার মো. মোস্তাফিজুর রহমান এ অভিযান পরিচালনা করেন।  

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র ও কিছু ডিলার দীর্ঘদিন ধরে নেত্রকোনা জেলার বিভিন্ন বাজারে নকল ব্যান্ডরোলযুক্ত বিভিন্ন ব্যান্ডের বিড়ি বিক্রি করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে নেত্রকোনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের ভ্যাট অফিসার মো. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে একটি চৌকস টিম পূর্বধলা উপজেলার বালুচড়া বাজার এবং ফাজিলপুর বাজারে অভিযান ও তল্লাশি চালায়।

উক্ত অভিযানে ১০ টি দোকান থেকে তিন হাজার পাঁচশত (৩,৫০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত জনি বি‌ড়ি, দুই হাজার (২,০ ০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত হান্নান বিড়ি, সাত হাজার (৭,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত বাংলা বিড়ি ও তিন হাজার (৩,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত কাজল বি‌ড়ি জব্দ করা হয়। অভিযান থেকে সর্বমোট পনেরো হাজার পাঁচশত (১৫,৫০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত অবৈধ কমদামী বিড়ি জব্দ করা হয়েছে।

অভিযান চলাকালে উক্ত বাজারের ব্যাবসায়ীদের মাঝে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয় এবং ব্যাবসায়ীরা ভবিষ্যতে আর নকল ব্যান্ডরো যুক্ত বিড়ি বিক্রি করবে না বলে প্রতিশ্রুতি দেয়।

ভ্যাট অফিসার মো. মোস্তাফিজুর রহমান জানান, অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। এসব নকল বিড়ি কোম্পানিগুলো দৈনিক বিপুল টাকার রাজস্ব ফাকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের ব্যাবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। নকল বিড়ি গুলো কাষ্টমস বিধি মোতাবেক জব্দ দেখিয়ে আইন অনুযায়ী ব্যাবস্থা গ্রহন করা হবে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে।