পঞ্চগড় সীমান্ত থেকে প্রায় ৪ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

পঞ্চগড় সীমান্ত থেকে প্রায় ৪ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

সংগৃহীত

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার সীমান্ত এলাকা দিয়ে ভারতে পাচারের সময় প্রায় ৪ কোটি টাকা মূল্যের ১৫ স্বর্ণের বিস্কুট ও বিভিন্ন আকৃতির পাঁচটি স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে। তবে এ ঘটনায় কাউকে আটক করতে পারেননি বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টার সময় উপজেলার ধামোর ইউনিয়নের গিরাগাঁও সীমান্তের রমজান পাড়া এলাকার ৪১০ নং মেইন পিলার এলাকা থেকে স্বর্ণগুলো উদ্ধার করা হয়।

এসব তথ্য প্রেস ব্রিফিং এর মাধ্যমে জানান পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল যুবায়েদ হাসান। এসময় তিনি আরও জানান, স্বর্ণ চোরাচালানের ব্যাপারটি গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন তারা।

এরপর বিশেষ টহলে একটি টিম সীমান্ত পিলারের কাছে গেলে একটি ধান খেতে একজন ব্যাক্তিকে সন্দেহজনক ঘোরাফেরা করতে দেখেন। এ সময় চাষিরা কাটা ধানের আটি বাঁধছিলেন। সন্দেহজনক ব্যাক্তিকে কাছে ডেকে নাম জিজ্ঞেস করতেই ওই ব্যাক্তি একটি কালো ব্যাগ ফেলে দৌঁড়ে পালিয়ে যায়। ব্যাগটি খুলে সেখানে প্যাকেট করা বিশটি স্বর্নের টুকরা পাওয়া যায়। এর মধ্যে পনেরটি বিস্কিট আকৃতির এবং বাকি ৫টি ছোট বড় মাঝারি বার পাওয়া যায়।

উদ্ধারকৃত স্বর্ণ পঞ্চগড় জুয়েলারি সমিতিতে নিয়ে পরীক্ষা করা হয়। এখানে মোট ৩’শ ৫১ ভরি চার আনা স্বর্ণ পাওয়া গেছে। যার মূল্য তিন কোটি ৫১ লাখ ২৫ হাজার টাকা।

বিজিবি অধিনায়ক আরও জানান, আসামিকে আটক করতে সক্ষম হননি তারা। এ ব্যাপারে আটোয়ারী থানায় জিডি করা হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, ৫৬ বিজিবি নিয়ন্ত্রিত পঞ্চগড়ের একটি সীমান্ত এলাকায় কিছুদিন আগে বিপুল পরিমাণ স্বর্ণ উদ্ধার করা হয়। তখন থেকেই আমরা সচেতন ছিলাম। সীমান্তে টহলসহ অন্যান্য কার্যক্রম বাড়িয়ে দেওয়া হয়েছে। যার ফলশ্রুতিতে আজকের এই স্বর্ণ জব্দ।